আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:২৪

জাবিতে পাখিমেলা শুরু

বিডিটাইমস ডেস্ক
জাবিতে পাখিমেলা শুরু

পাক-পাখালি দেশের রত্ন, আসুন সবাই করি যত্ন’ এই স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ আয়োজন করেছে পাখিমেলা ২০১৬।

৫ ফেব্রুয়ারি শুক্রবার সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে বেলুন উড়িয়ে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ফারজানা ইসলাম।

মেলায় বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সাজেদার লেখা “বার্ডস অব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়” একটি পাখি বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

মেলার আহবায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান বলেন, “আয়োজনের অংশ হিসেবে সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কচি কাচা শিক্ষার্থীদের জন্য পাখি বিষয়ক চিত্রাংকণ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া পাখি বিষয়ক সচেতনা বৃদ্ধির লক্ষে মেলায় ২০টি স্টলে নানা প্রজাতির পাখি বিষয়ক বই প্রদর্শন করাসহ পাখির আলোকচিত্র ও পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।” যা শিশুদের পাখি বিষয়ে জ্ঞান লাভে সহায়ক ভূমিকা পালন করবে বলেও জানান তিনি।

মেলাটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সাধারণ দর্শনার্থীদের পদচারণায় মূখরিত উল্লেখ করে অধ্যাপক কামরুল হাসান আরো বলেন, “মেলায় দর্শনার্থীতের উপস্থিতি দেখে মনে হচ্ছে এ বছর মেলার আয়োজন সফল হয়েছে। দর্শকদের উপস্থিতি বলে দিচ্ছে ভবিষ্যতে আয়োজনের পরিসর আরো বাড়াতে হবে।”

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে