আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:৪৯

আন্তর্জাতিক জীববিজ্ঞানের অলিম্পিয়াডের শুরু

বিডিটাইমস ডেস্ক
আন্তর্জাতিক জীববিজ্ঞানের অলিম্পিয়াডের শুরু

জীব বিজ্ঞানের বার্তা বিশ্বময় ছড়িয়ে দেয়ার প্রত্যয়ে বেলুন ওড়ানোর মাধ্যমে শুরু হল আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড।

শুক্রবার সকাল নয়টায় অলিম্পিয়াডের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর সহীদ আকতার হোসাইন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক জীব বিজ্ঞান অলিম্পিয়াডের সভাপতি ও শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া, অলিম্পিয়াডের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাখ হরি ভৌমিক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর সহীদ আকতার হোসাইন বলেন, ‘মানুষের জীবনে জীববিজ্ঞানের অবদান অনস্বীকার্য। স্বাস্থ্য, চিকিৎসা তথা প্রাণির সর্বক্ষেত্রে এটি সমান ভাবে অবদান রেখে চলেছে। জীববিজ্ঞান ছাড়া প্রাণির বেঁচে থাকার কথা চিন্তাও করা যায়না। কিন্তু তারপরেও অনেকেই বিজ্ঞান শিক্ষার প্রতি অনেকরই অনাগ্রহ দেখা যায়’।

জীববিজ্ঞানের বার্তা প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে এই আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন বলে তিনি উল্লেখ করেন।

এ অলিম্পিয়াডে সারাদেশের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছে।ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এই শিক্ষার্থীদের তিনটি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে।

জীববিজ্ঞান অলিম্পিয়াড সম্পর্কে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক সৌমিক চক্রবর্তী বলেন, নানা সীমাবদ্ধতা সত্ত্বেও সকলের সহযোগীতায় আমরা এরকম একটি বিশ্বমানের অলিম্পিয়াডের আয়োজন করতে পেরেছি। এর মাধ্যমে জীববিজ্ঞানের বার্তা সকলের কাছে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।

এ অলিম্পিয়াডের অনলাইন মিডিয়া পার্টনার হিসাবে আছে বিডিটাইমস৩৬৫ডটকম।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে  

   

উপরে