আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:০১
দ্বিতীয় জাতীয় জীববিজ্ঞান উৎসবে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে ২০১৫-এর সেরাদের সেরা শৈতী শ্রাবন্তী হালদার

বিশ্বাস রাখো সাফল্য ধরা দিবেই

জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে
বিডিটাইমস ডেস্ক
বিশ্বাস রাখো সাফল্য ধরা দিবেই

অনেক ছোটবেলায় সুকুমার রায় এর একটি প্রবন্ধ পড়েছিলাম- অতন্দ্র প্রহরী। আমাদের দেহের শ্বেতকণিকাদের গল্প। সেই থেকে জীববিজ্ঞানের প্রতি আমার ভালবাসার জন্ম। নতুন এই আনুবীক্ষণিক জগত এর কথা জানতে পেরে আমি ভীষণ অবাক হয়েছিলাম! বড় হয়ে উপলব্ধি করেছি যে এই জানতে পারার আনন্দটাই জ্ঞানার্জনের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত।

সাফল্য কোন কিছুর পেছনে ক্লান্তিহীন ভাবে লেগে থাকার পুরস্কার মাত্র। এবছরের অংশগ্রহণকারীদের কাছে আমার একটাই অনুরোধ, আনন্দের জন্য পড়। অলিম্পিয়াডের সর্বকনিষ্ঠ অংশগ্রহনকারীরা, যারা মাত্র ক্লাস সিক্স-সেভেনে পড়, বড় মানুষদের মাঝে নিজেদের আবিষ্কার করে ভয় পেয়োনা! তোমরা শিখতে এসেছ, প্রতিযোগিতা করতে নয়। আর যারা দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রী, আমি গত বছর এই সময়ে তোমাদের জায়গাতেই ছিলাম- হাজারটা চিন্তা মনে, “কোন বিশ্ববিদ্যালয়ে পড়ব আমি?”, “আমি কি পারব বাবা মার স্বপ্ন পূরণ করতে?”, “থাক যাব না অলিম্পিয়াডে, এত মানুষের মধ্যে আমি কি পারব কিছু হতে?” আমিও গতবছর ভাবিনি আমি যে সবচেয়ে বড় পুরষ্কারটা পেয়ে যাব।

নিজেকে একটা সুযোগ দিয়েই দেখোনা, বিশ্বাস রাখ নিজের ওপর। সাফল্য আপনি এসে ধরা দেবে। ইংরেজি অথবা বাংলা, যে মিডিয়াম, যে শ্রেণিরই, ছাত্রছাত্রী হও না কেন- প্রস্তুতি কিন্তু শুধুমাত্র পাঠ্যবইয়ে সীমিত হওয়া উচিত নয়- হতে পারে ডিসকভারি চ্যানেল, কোন পত্রিকা, অনলাইন ওয়েবসাইট অথবা তোমার টিচারের সঙ্গে এই প্রসঙ্গে আলোচনা। তোমাদের সবার জন্য অনেক শুভকামনা- বিশ্বাস আর প্রচেষ্টা দিয়ে এগিয়ে যাও।

লেখক: শৈতী শ্রাবন্তী হালদার (প্রথম জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০১৬ তে সেরাদের সেরা)
শিক্ষার্থী, কলম্বিয়া ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র

উপরে