আপডেট : ২৪ জানুয়ারী, ২০১৬ ২১:৩৩

দেশের সবচেয়ে বড় সমাবর্তনে অংশ নিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বিডিটাইমস ডেস্ক
দেশের সবচেয়ে বড় সমাবর্তনে অংশ নিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

৩১ জানুয়ারি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় সমাবর্তনে অংশ নিচ্ছে সবুজ পাহাড়ের নৈসর্গ ঘেরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এরই মধ্যে গ্র্যাজুয়েটদের বরণ করে নিতে নানা রঙে-ঢঙে সাজছে পুরো ক্যাম্পাস। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এদিকে সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসে জোরদার করা হয়েছে নিরাপত্তা বলয়। ইতোমধ্যে কাটাপাহাড়, সমাজ বিজ্ঞান অনুষদের পার্শ্ববর্তী পাহাড়, হিল বটম কলোনি, পুরাতন মেডিকেল ব্লকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রাত-দিন অবস্থান করছে সেখানে।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে এ সমাবর্তন। এবারের এ অনুষ্ঠানে অংশগ্রহণ করছে ৭ হাজার ১৯৪ জন গ্র্যাজুয়েট। সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটরা আগামী ২৯ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত তাদের গাউন সংগ্রহ করতে পারবেন। বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তন থেকে গাউনগুলো সংগ্রহ করা যাবে। এছাড়া, ক্যাম্পাসে ৭২টি বুথ বসানো হবে। গ্র্যাজুয়েটরা চাইলে বুথ থেকেও সংগ্রহ করতে পারবে গাউন।

সমাবর্তন কমিটির প্রধান ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড. কামরুল হুদা  বলেন, ‘সমাবর্তন নির্বিঘ্ন করতে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। ক্যাম্পাসের পাহাড়গুলোও আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তা চাদরে ঢেকে দিয়েছে। তারই অংশ হিসেবে চট্টগ্রাম জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, রেলওয়ে সড়ক ও জনপদ বিভাগসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিভাগের সঙ্গে এ বিষয়ে বৈঠক হয়েছে। আশা করছি, ভালোভাবেই সম্পন্ন করতে পারব এ সমাবর্তন।’

প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, ‘ক্যাম্পাসের জিরো পয়েন্ট, রেল স্টেশন প্রবেশ মুখ , প্রশাসনিক ভবনসহ সব গুরুত্বপূর্ণ স্থান অত্যাধুনিক আইপি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণ করা হচ্ছে। পাশাপাশি বহিরাগতদের ওপরও নজরদারি বাড়ানো হয়েছে।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে