আপডেট : ১৭ জানুয়ারী, ২০১৬ ১৫:০৪

সবার জন্য মাস্টার্স ডিগ্রি নয় : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

অনলাইন ডেস্ক
সবার জন্য মাস্টার্স ডিগ্রি নয় : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

মাস্টার্স ডিগ্রি ঢালাওভাবে সবার জন্য উন্মুক্ত না রাখার পক্ষে মত দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা কার্যক্রম কেবল বাছাই স্নাতকদের জন্য উন্মুক্ত রাখার সুপারিশ করেছে উচ্চশিক্ষা তদারককারী প্রতিষ্ঠানটি।

ইউজিসির সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে (৪১তম বার্ষিক প্রতিবেদন ২০১৪) এই সুপারিশ করা হয়। প্রতিবেদনটি রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছে। জাতীয় সংসদের আসছে অধিবেশনে এই সুপারিশমালা তোলা হবে ।

সুপারিশে বলা হয়, চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি ‘প্রান্তিক ডিগ্রি’ হিসেবে গণ্য হয়। তাই মাস্টার্স পর্যায়ের শিক্ষা কার্যক্রম শুধু মেধাবী স্নাতকদের জন্য উন্মুক্ত রাখা প্রয়োজন।

কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো এই নীতি অনুসরণ করছে না। ফলে মাস্টার্স পর্যায়ে উচ্চশিক্ষার কাঙ্ক্ষিত গুণগত মান নিশ্চিত করা যেমন সম্ভব হচ্ছে না, তেমনি উচ্চমানের শিক্ষা লাভ থেকে বঞ্চিত হচ্ছে সত্যিকারের মেধাবীরা।

ইউজিসি তার পর্যবেক্ষণে জানায়, অনেক সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এবং স্নাতক পর্যায়ের কলেজগুলোতে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য পর্যাপ্ত অবকাঠামোগত সুযোগ-সুবিধা কিংবা যোগ্যতাসম্পন্ন শিক্ষক নেই। তার পরও মাস্টার্স ডিগ্রি কোর্স চালু করা হয়েছে। এসব কারণে ওই প্রতিষ্ঠানগুলোতে মাস্টার্স পর্যায়ে মানসম্মত শিক্ষাদান হচ্ছে না।

কেবলমাত্র সর্বোচ্চ সুযোগ-সুবিধাসংবলিত প্রতিষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের জন্য মাস্টার্স প্রোগ্রাম সীমিত রাখার সুপারিশ করেছে ইউজিসি।

 বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে