আপডেট : ১৩ জানুয়ারী, ২০১৬ ১৩:২৫

জাবিতে চাকরিচ্যুত একই বিভাগের দুই শিক্ষক

নবিউল ইসলাম বাপ্পি, জাবি প্রতিনিধি
জাবিতে চাকরিচ্যুত একই বিভাগের দুই শিক্ষক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি এবং চাকরিবিধি লঙ্ঘন করে দীর্ঘদিন দেশের বাহিরে অবস্থান করার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি বিভাগের দুই শিক্ষককে চাকরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারা হলেন, প্রভাষক মো. রুহুল আমিন খন্দকার ও সহকারী অধ্যাপক ড. মুফতি মাহমুদ।

গতকাল রাতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় তাদের চাকরিচ্যুত করার সিন্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয় রেজিস্টার আবু বকর সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ২০১৩ সালের ১৩ই আগষ্ট প্রভাষক মো. রুহুল আমিন খন্দকার তার ফেসবুক পেজে প্রধানমন্ত্রীর মৃত্যু কামনা করেন। তার বিরূদ্ধে রাষ্টদ্রোহিতার মামলা হয়। এ ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। রাষ্ট্রদ্রোহিতা এবং হত্যা হুমকির মামলায় ২০১৫ সালের ১২ আগষ্ট তাকে তিন বছরের কারাদন্ড এবং ১০ হাজার টাকা জরিমানা অন্যথায় ছয় মাসের সশ্রম কারাদন্ড দেন আদালত।

বিশ্ববিদ্যালয়ের চাকরিবিধি ১০ (ক) অনুযায়ী তাকে বরখাস্ত করা হয়েছে।

অপরদিকে, আইআইটির সহকারী অধ্যাপক ড. মুফতি মাহমুদ বিশ্ববিদ্যালয় থেকে ছুটি নিয়ে দেশের বাইরে গেলেও ছুটি শেষ হওয়ার তিন বছর বার বার নোটিশ দেয়ার পরও চাকরিতে যোগদান না করায় তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।   

উপরে