আপডেট : ১১ জানুয়ারী, ২০১৬ ১৮:২৮

বিসিএস কোটার শূন্য পদ পূরণ হবে মেধাতালিকা থেকে

বিডিটাইমস ডেস্ক
বিসিএস কোটার শূন্য পদ পূরণ হবে মেধাতালিকা থেকে

৩৪তম ও ৩৫তম বিসিএসে কারিগরি ও পেশাগত ক্যাডারে শূন্যপদে কোটা শিথিলের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ফলে মুক্তিযোদ্ধা, নারী কিংবা নৃতাত্ত্বিক কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে মেধা তালিকা থেকে শূন্যস্থান পূরণ করা হবে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেওয়া একটি প্রস্তাব আজ সোমবার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা জানান।

সচিব বলেন, যেহেতু কোটাভিত্তিক যোগ্যতম প্রার্থী পাওয়া যায়নি, সেহেতু পিএসসি মন্ত্রিসভায় একটি প্রস্তাব দিয়েছে। তারা বলছে, এই পদগুলো খালি থাকায় কাজে সমস্যা হচ্ছে। ফলে তারা প্রস্তাব দিয়েছে যে ৩৫তম বিসিএসের মেধাতালিকা থেকে যেন এই পদগুলো পূরণ করা হয়।

এর পরিপ্রেক্ষিতে আজকের বৈঠক থেকে ‘৩৪তম বিসিএস পরীক্ষায় কারিগরি/পেশাগত ক্যাডারে অপূরণকৃত সংরক্ষিত ৬৭২টি পদ এবং ৩৫তম বিসিএসের ১৮০৩টি শূন্য পদ ৩৫তম বিসিএসের মাধ্যমে পূরণের জন্য পদ সংরক্ষণ-সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের কোটা শিথিলকরণ প্রস্তাব’ অনুমোদন করেছে মন্ত্রিসভা।

প্রথম শ্রেণির কর্মকর্তা নিয়োগ পরীক্ষা বিসিএসের ৩৪তম ব্যাচ থেকে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটায় কারিগরি ও পেশাগত পদে নিয়োগের জন্য উপযুক্ত প্রার্থী খুঁজে পাওয়া যাচ্ছে না। এ জন্য ৬৭২টি পদ খালি রয়েছে বলে জানিয়েছে সরকারি কর্মকমিশন (পিএসসি)।

এ ছাড়া ফল প্রকাশের অপেক্ষায় থাকা ৩৫তম বিসিএসের কোটার পদগুলো পূরণ করা সম্ভব হবে না বলে মনে করছে পিএসসি। এর পরিপ্রেক্ষিতে ৩৫তম বিসিএসের মেধাতালিকা থেকে শূন্য পদগুলো পূরণের প্রস্তাব করা হয় পিএসসি থেকে।

 

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে