আপডেট : ৮ জানুয়ারী, ২০১৬ ১৪:১৪

৩৬তম বিসিএসে ২ হাজার আসনের বিপরীতে চাকরিপ্রার্থী ২ লাখ

বিডিটাইমস ডেস্ক
৩৬তম বিসিএসে ২ হাজার আসনের বিপরীতে চাকরিপ্রার্থী ২ লাখ

৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সরকারি চাকরি পাওয়ার আশায় ৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা দিয়েছেন সারা দেশের ২ লক্ষ ১১ হাজার ৩২৬ জন প্রার্থী।

প্রিলিমিনারির পর লিখিত ও সবশেষে মৌখিক উত্তীর্ণ হতে পারলে শেষ অবধি ২ হাজার ১৮০ জনকে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হবে। এছাড়া মেধা তালিকায় এগিয়ে থাকা প্রার্থীদের মধ্য থেকে নন-ক্যাডার কর্মকর্তা হিসেবেও নিয়োগ দেয়া হবে।

শুক্রবার সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে এ পরীক্ষা চলে সাড়ে ১১টা পর্যন্ত। ঢাকাসহ দেশের বিভাগীয় শহরের ১৬১ কেন্দ্রে একযোগে ৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

প্রিলিমিনারি পরীক্ষায় চাকরি প্রার্থীরা ক্যালকুলেটর, কোনও ধরনের ঘড়ি, মোবাইল ফোন ও ইলেকট্রনিক যন্ত্র ব্যবহার করতে পারেননি। 

নিয়োগের জন্য দেয়া বিজ্ঞপ্তির শর্তানুযায়ী, ৩৬তম বিসিএসের বাছাই পরীক্ষায় মুঠোফোন, ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক ও ব্যাগসহ পরীক্ষার হলে প্রবেশ শাস্তিযোগ্য অপরাধ।

পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীর কাছে এসব পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করাসহ প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। একই সঙ্গে পিএসসির ভবিষ্যৎ নিয়োগ পরীক্ষার জন্যও ওই প্রার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে।

বিভিন্ন কারণে ৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ জনের প্রার্থিতা বাতিল এবং ২৯ জনকে নতুন করে রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হয়েছে।

পরীক্ষায় অনিয়ম, অসদুপায় অবলম্বন এবং প্রশ্নফাঁস ও জালিয়াতি ঠেকাতে প্রশাসন ক্যাডারের ১১৭ কর্মকর্তাকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা দিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে