আপডেট : ২৯ ডিসেম্বর, ২০১৫ ১৩:৩৭

শিক্ষার উন্নতিকে এবারো পিছু টেনেছে ক্যাম্পাসের অস্থিরতা

জামিল মাহমুদ
শিক্ষার উন্নতিকে এবারো পিছু টেনেছে ক্যাম্পাসের অস্থিরতা

বছরজুড়ে ঘটনাবহুল ছিল বাংলাদেশের শিক্ষাঙ্গন। বিভিন্ন দাবি নিয়ে সরব ছিল প্রাথমিক স্কুল এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট বিরোধী আন্দোলনের এবং মেডিকেল পরীক্ষার্থীদের প্রশ্ন ফাঁসের অভিযোগের ঘটনা নিয়ে দেশ ছিলো উত্তাল। এছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি ক্যাম্পাসে ছিল অস্থিতিশীল পরিবেশ।

 

এসব কিছু ছাপিয়ে শিক্ষা ব্যবস্থায় উন্নতি ছিলো চোখে পড়ার মতো। মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে পাসের হার ছিলো গগণচুম্বী। প্রথম শ্রেণীতে লটারির ব্যবস্থার মত যুগান্তকারী পদক্ষেপও ছিলো, ছিলো উচচ শিক্ষার মান উন্নয়নে ব্যাপক কর্মসূচীও।

 

ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া

ছাত্রদল-শিবিরের বিক্ষোভ মিছিলে পুলিশের লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপকে কেন্দ্র করে ১০ জানুয়ারি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়। ২২ জুন চাকরির দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারসহ বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর অফিসে তালা ঝুলিয়ে দেয় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতাকর্মীরা।

১৯ ডিসেম্বর (শনিবার) দুপুর পৌনে ১টার দিকে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ ও গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এতে একজন আহত হয়। অস্থিতিশীল পরিস্থিতির কারণে ১৯ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

 

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিস্থিতি নিরসনের দাবিতে ৪ ফেব্রুয়ারি ক্যাম্পাসে আমরণ অনশন করেন কয়েকজন শিক্ষার্থী। মুখোশ পরে রাতে তাদের ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এ ঘটনায় রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক তরিকুল ইসলাম, ভূগোল বিভাগের প্রভাষক মোস্তাফিজার রহমানসহ অন্তত ১৫ শিক্ষার্থী আহত হন।

 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

 

ফেসবুকে মন্তব্যের জের ধরে ১২ এপ্রিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক জাহাঙ্গীর আলমকে মারধর করে শাখা ছাত্রলীগের নেতারা। এক সপ্তাহ উত্তপ্ত ছিল ক্যাম্পাস। এসময় বন্ধ ছিলো পাঠদান ও পরীক্ষাও।

 

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

১৬ এপ্রিল দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ঘটে। এতে মো. জাকারিয়া ও মাহামুদুল হাসান মিল্টন নামে ছাত্রলীগের দুই কর্মী নিহত হন।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে দুই গ্রুপের অন্তত ৭জন নেতাকর্মী গুরুতর আহত হয়।

এছাড়া নুতন কমিটি নিয়ে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় উত্তাল ছিলো ক্যাম্পাস। যদিও যৌথ সংবাদ সম্মেলনের মাধ্যমে পরবর্তীতে তা অনেকটাই নিরসন হয়।

 

জবি ছাত্রলীগ ও সরকারি কবি নজরুল কলেজ ছাত্রলীগের সংঘর্ষ

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে চাঁদা আদায়কে কেন্দ্র করে পুরান ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও কবি নজরুল সরকারি কলেজ শাখা ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে মারামারি ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রলীগ কর্মী আহত হয়েছে। ২৪ জুন বুধবার বুধবার সকালে কলেজের জনতা ব্যাংকের সামনে এ ঘটনা ঘটে। ২৬ জুন সান্ধ্যকালীন কোর্স বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রফ্রন্টের অবস্থান কর্মসূচিতে হামলা চালায় ছাত্রলীগ।

 

শিক্ষা সচিব ও শিক্ষামন্ত্রীর রশি টানাটানি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সহকারী একান্ত সচিবের (এপিএস) পদ থেকে মন্মথ রঞ্জন বাড়ৈ মনিকে প্রত্যাহার করা হয়। ২০ জুলাই সন্ধ্যায় তাকে প্রত্যাহার করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

 

বদলি, পদোন্নতি, পদায়ন ও নিয়োগ, শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন ভবন নিয়ন্ত্রণসহ বিভিন্ন খাতে প্রভাব বিস্তারের অভিযোগ ছিল তার বিরুদ্ধে। সরকারের গত মেয়াদে পাঁচ বছর ও এই মেয়াদের দেড় বছর তিনি মন্ত্রীর এপিএসের দায়িত্বে ছিলেন।

এদিকে শিক্ষাসচিব নজরুল ইসলাম খানের সঙ্গে মন্ত্রী নূরুল ইসলাম নাহিদের টানাপোড়েনের রেশ শেষ পর্যন্ত গড়িয়েছিলো সরকারী নির্দেশনা জারি পর্যন্ত। শেষ পর্যন্ত সচীবের আবসরে যাবার ২৬ দিন আগে তার সব ক্ষমতা খর্ব করে জারি হয়েছিলো প্রজ্ঞাপণ।

 

শাবিতে ড. জাফর ইকবালের উপর হামলা

৩০ আগস্ট সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সামনে উপাচার্যবিরোধী শিক্ষকদের জোট ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের’ অবস্থান কর্মসূচিতে হামলা চালায় ছাত্রলীগ বলে অভিযোগ ওঠে। ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে এ হামলা হয়েছে বলে অভিযোগ তোলেন শিক্ষকরা।

 

হামলার শিকার হন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর শিক্ষক ড. জাফর ইকবাল এবং তাঁর স্ত্রী অধ্যাপক ইয়াসমীন হকসহ বেশ কয়েকেজন শিক্ষক। এসময় এক শিক্ষার্থীকে এ সময় এক শিক্ষকের গায়ে লাথি মারতেও দেখা যায়।

 

প্রাথমিক শিক্ষকদের লাগাতার আন্দোলন

সহকারী শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি ও ৬ দফা দাবি আদায়ে লাগাতার আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে ৪ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত প্রতিদিন ৪ ঘণ্টা করে কর্মবিরতির ঘোষণা দেয় প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন। প্রাথমিকের সহকারী শিক্ষকরা ৬ দফা দাবি পেশ করে।

 

পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন

স্বতন্ত্র বেতন কাঠামোসহ চার দফা দাবিতে দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের ব্যানারে কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন। নতুন পে-স্কেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবি বাস্তবায়ন হয়নি বলে তারা অভিযোগ করছেন। এছাড়া অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বেতন বৈষম্য নিরসন ও স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলন করেন।

 

 

নতুন বছরের দ্বিতীয় দিন থেকে দাবি আদায়ে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস এবং পরীক্ষা বর্জনসহ লাগাতার কর্মবিরতিতে যাওয়ারও হুঁমকি দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদসহ আন্দোলনকারী শিক্ষকরা।

নতুন বছরের শুরুতেই শিক্ষার্থীরা পাঠাদান থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কার মেঘ এখন আনেকটাই ঘনিভূত।

 

ভ্যাট বিরোধি আন্দোলন

৯ সেপ্টেম্বর থেকে শুরু হয় ভ্যাট বিরোধী আন্দোলন। টিউশন ফি’র উপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু করে ইস্ট ওয়েস্টের ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা। পরে এ আন্দোলন বিস্ফোরণে রুপ নেয় দেশ জুড়ে।

 

রাজধানীর বিভিন্ন এলাকায় শিক্ষার্থীরা বিক্ষোভ, মিছিল ও মানববন্ধন করে। ছাত্রদের বিক্ষোভে ঢাকাসহ বিভিন্ন শহর অচল হয়ে পড়ে।

 

শিক্ষার্থীদের লাগাতার বিক্ষোভের মুখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফি’র উপর আরোপিত ভ্যাট প্রত্যাহার করে সরকার।

 

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে গ্রেপ্তার ৪

মেডিকেল ভর্তি পরীক্ষার দুদিন আগে প্রশ্ন ফাঁসের অভিযোগে ঢাকায় চারজনকে গ্রেপ্তার করে র‌্যাব, এদের মধ্যে একজন চিকিৎসক এবং একজন একটি কোচিং সেন্টারের শিক্ষক।

 

১৫ সেপ্টেম্বর রাতে মহাখালী ডিওএইচএস থেকে তাদের গ্রেপ্তার করা হয়।‘ফাঁস করা প্রশ্নপত্রের’ পাশাপাশি তাদের কাছ থেকে ৩৮ হাজার টাকা এবং ১ কোটি ২১ লাখ টাকার ১৩টি চেক জব্দ করা হয়।

 

মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ফল বাতিল এবং পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে ২৯ সেপ্টেম্বর মঙ্গলবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অবস্থান ও বিক্ষোভ করেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে তাদের সে আন্দোলন শেষ পর্যন্ত ব্যর্থতায় পর্যবসিত হয়।

 

 

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মুখে হাসি:

পে-স্কেলে অন্তর্ভুক্তিতে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ছিলো হাসি। তবে ১৫ ডিসেম্বর নতুন বেতন স্কেল ঘোষণা করা হলেও এমপিওভুক্ত শিক্ষকদের বিষয়টি স্পষ্ট না করায় তাদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ দেখা দেয়।

পরে এক প্রজ্ঞাপনে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত প্রায় ৫ লাখ শিক্ষক-কর্মচারীরাও নতুন জাতীয় বেতন স্কেলে বেতন প্রাপ্তির ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

 

বিডিটাইমস৩৬৫ ডটকম/জেডএম/একে

উপরে