আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৫ ১৯:১৫

আইনের আওতায় আসবে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যয়ঃ শিক্ষামন্ত্রী

বিডিটাইমস ডেস্ক
আইনের আওতায় আসবে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যয়ঃ শিক্ষামন্ত্রী

বর্তমানে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের কোনো হিসাব নেই।এ বিষয়ে স্বচ্ছতা আনতে এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোর আয়-ব্যয় আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আয়-ব্যয়ের যে অর্থ আইন অনুযায়ী জমা হবে স্বচ্ছতার জন্য নিয়ে আসা উচিত। চোখের সামনে হচ্ছে, শিক্ষার্থীরা ভুল বুঝছে, টাকাটা শিক্ষার কাজে লাগানো হবে।   তিনি আরও বলেন, এমপিওভুক্ত প্রতিষ্ঠান থেকে তথ্য নিয়ে সব হিসাবের মধ্যে আনছি, যাতে ব্যয় ঠিকমতো হয়। এমপিও’র টাকা সঠিকভাবে কাজে লাগালে সাশ্রয় হবে। স্বচ্ছতা আনতেই আইনের বিধি-বিধানে যুক্ত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। আগামী এক মাসের মধ্যে তা করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আধুনিক যুগের বড় শক্তি জ্ঞান ও প্রযুক্তি। মধ্যম আয়ের লক্ষ নিয়ে আমরা এগোচ্ছি। নির্ধারিত সময়ের মধ্যেই তা অর্জন করতে পারবো।সার্বিক ক্ষেত্রে বড় ধরণের বৈপ্লবিক পরিবর্তন আনতে হবে, এজন্য সবাইকে একত্রে কাজ করতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ফরাসউদ্দিন কমিশনের রিপোর্ট থেকে সরে আসার কারণ নেই। ডিআই (পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর) এ মাত্র ৩৪ জন লোক আছেন। তারা পারবেন না। বিশেষ উদ্যোগ নিয়ে তথ্যগুলো আনছি।
 
পূর্বের ন্যায় যাচাই-বাছাই করেই এমপিও দেওয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বিষয়টিকে উন্নত করার জন্য অনলাইনে যাচ্ছি।
 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে