আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৫ ০৯:২৩
প্রাথমিক সমাপনীর গণিত প্রশ্নপত্রে ভুল

‘দুশ্চিন্তা নেই নম্বর পাচ্ছে সবাই’

নিজস্ব প্রতিবেদক
‘দুশ্চিন্তা নেই 
নম্বর পাচ্ছে
সবাই’

সদ্য সমাপ্ত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার গণিত বিষয়ের প্রশ্নপত্রে ভুল ধরা পড়েছে। অথচ প্রশ্ন প্রণয়ণকারী সংস্থা জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ) এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিষয়টি এখনও জানে না। তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলছেন, ভুল হওয়া প্রশ্নে ওপর সবাইকে সমান্তরালভাবে নাম্বার দেয়া হবে।

অভিভাবকরা জানান, গত ৩০ নভেম্বর গণিত পরীক্ষা ছিল। ঢাকা বিভাগের জন্য নির্ধারিত প্রশ্নেপত্রে ভুল ধরা পড়ে। ঢাকা বিভাগের ১৫০৩০৩ নং কোডের গণিতের ১ নং প্রশ্নের ১০ নাম্বার অপশনে যে প্রশ্নটি করা হয়, তাতে বলা হয়েছে, ২ ডজন খাতার দাম ৫০০ টাকা হলে ১টি খাতার দাম কত ? এই সমস্যাটির গাণিতিক রূপ কোনটি ? (ক) ৬০০ ভাগ (১২ গুনন ২) (খ) ৬০০ ভাগ (১২+২) (গ) ৬০০ গুনন (১২+২) (ঘ) ৬০০ ভাগ (২ গুনন ১২)। অথচ প্রশ্ন করা হয়েছে, খাতার দাম ৫০০ টাকা। সমাধানের যে রূপটি প্রশ্নে তুলে ধরা হয়েছে সেখানে ৫০০ টাকার স্থলে ৬০০ টাকা ধরে সমাধান করতে বলা হয়েছে।

আর ইংরেজি মাধ্যমে এমসিকিউ অংশের ২২ নম্বর প্রশ্ন ছিল অংকে নম্বর চিহ্ন কয়টি। এর সঠিক উত্তর হবে ১০টি। এই প্রশ্নটিই ইংরেজি ভার্সনের প্রশ্নে করা হয়েছে এভাবে ‘হাউ ম্যানি সিম্বল ইন ম্যাথমেটিকস’। বাংলা প্রশ্নের ইংরেজি অনুবাদে প্রশ্ন করার ক্ষেত্রে এমন ভুল করায় অনেক ছাত্রছাত্রী সঠিক উত্তর দিতে পারেনি। শিক্ষকরা জানান, আসলে প্রশ্নটি হবে ‘হাউ ম্যানি সিম্বল ইন নিউম্যারিক’। কেননা, ম্যাথমেটিকস বলায় তা গোটা গণিতকে বোঝানো হয়। গণিতে চিহ্ন আছে ৫ ধরনের। তাই ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের অনেকে সঠিক উত্তর দিতে ভুল করেছে।

এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক মো. আলমগীর বলেন, ‘ভুল হওয়া প্রশ্নে সবাইকে সমান্তরালভাবে নাম্বার দেয়া হবে। এটা নিয়ে শিক্ষার্থীদের দুঃচিন্তা করতে হবে না। তবে এ ধরনের ভুলের সঙ্গে যারা যুক্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ) মহাপরিচালক মো. ফজলুর রহমান জানান, ‘তিনি বিষয়টি সম্পর্কে অবগত নন। যদি ভুল চিহ্নিত হয়, তাহলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’ আর পরীক্ষার্থীদেরও বিষয়টি নিয়ে  শংকিত না হবার পরামর্শ দেন তিনি।

উপরে