আপডেট : ১৮ অক্টোবর, ২০১৮ ১৬:১৫

মঞ্চে শেষ যে গান গেয়েছিলেন আইয়ুব বাচ্চু

অনলাইন ডেস্ক
মঞ্চে শেষ যে গান গেয়েছিলেন আইয়ুব বাচ্চু

আজ সকালেই ‘ঘুমন্ত শহরে’ চলে গেছেন আইয়ুব বাচ্চু। এই তো গত মঙ্গলবারই রংপুর জেলা স্কুলের মাঠে গান গেয়ে দর্শকদের মন জয় করেন তিনি। ভক্তদের সামনে এটিই ছিল কিংবদন্তি শিল্পীর শেষ কনসার্ট।

মঞ্ঝে আইয়ুব বাচ্চু সর্বশেষ ‘এক আকাশে তারা তুই’  গানটি গেয়ে বিদায় নেন ভক্তদের কাছ থেকে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে কনসার্টটির নাম ছিল ‘শেকড়ের সন্ধানে মেগা কনসার্ট’। এর মিডিয়া পার্টনার ছিল গানবাংলা। সেই কনসার্টে আইয়ুব বাচ্চুকে ক্লান্ত লাগছিল বলে জানান এ সময়ের সংগীতশিল্পী ঐশী। তিনিও কনসার্টে গান পরিবেশন করেন।

ঐশী বলেন, ‘বাচ্চু ভাইয়ার সঙ্গে এই কনসার্টেই শেষবারের মতো কথা হয় আমার। তাঁকে খুব ক্লান্ত লাগছিল দেখতে। বসকে আমি সেদিন সাহস করে বলেছিলাম, আপনার গান গাওয়ার চেষ্টা করছি। কখনো শুনে ফেললে আমাকে বকা দিয়েন না। এরপর তিনি বলেছিলেন,  গাইবি তুই আমার গান, গাইবি, গাইবি তুই।’

ঐশী আরো বলেন, ‘কাল দুপুরে তিনি সৈয়দপুর বিমানবন্দর থেকে ঢাকায় ফিরেছেন। আজ বস নেই। এটা মানতেই পারছি না। খুব কষ্ট লাগছে।’

আইয়ুব বাচ্চু আজ বৃহস্পতিবার সকাল ৯টা ৫৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান। দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন তিনি। স্কয়ার হাসপাতালের পক্ষ থেকে সাংবাদিকদের এসব কথা জানান স্কয়ার হাসপাতালের পরিচালক ডা. মির্জা নাজিমুদ্দিন। তিনি বলেন, ‘সকাল সাড়ে ৮টার দিকে হার্ট অ্যাটাক হয় আইয়ুব বাচ্চুর। বাসাতেই সেটা হয়। ৯টা ৫৫ মিনিটে তাঁর মৃত্যু হয়।’

ডা. মির্জা আরো বলেন, ‘আইয়ুব বাচ্চু বহুদিন থেকে হৃদরোগে ভুগছিলেন। এই রোগটির নাম কার্ডিও-মাইওপ্যাথি।’

হৃদরোগের কারণে আইয়ুব বাচ্চু গত কয়েক বছর বারবারই হাসপাতালে এসেছেন চিকিৎসার জন্য। ২০০৯ সালে তাঁর হার্টে রিং পরানো হয়। দুই সপ্তাহ আগে শেষ তিনি স্কয়ার হাসপাতালে এসেছিলেন।

জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। ১৯৭৮ সালে তাঁর যাত্রা শুরু হয় ফিলিংস ব্যান্ডের মাধ্যমে। এরপর ১০ বছর সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। আশির দশকে একাধিক একক অ্যালবাম বেরুলেও নব্বইয়ের দশকে ‘ডাবল অ্যালবাম’ দিয়ে এলআরবির যাত্রা শুরু হয়। তখন ব্যান্ডটির নাম ছিল ‘লিটল রিভার ব্যান্ড’। পরে ব্যান্ডের নাম পাল্টে রাখা হয় ‘লাভ রানস ব্লাইন্ড’।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ‘চলো বদলে যাই’, ‘ফেরারি মন’, ‘এখন অনেক রাত’, ‘হকার’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি’,‘বাংলাদেশ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি। সঙ্গীতজগতে তিনি এবি নামে পরিচিত হলেও তাঁর ডাকনাম ছিল রবিন। এ নামেও তিনি নব্বইয়ের দশকে একক অ্যালবাম বের করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে