আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৩:১৯

৫০ কোটি বাজেটের 'মাসুদ রানা' চলচ্চিত্রের হলিউড পরিচালক কে?

অনলাইন ডেস্ক
৫০ কোটি বাজেটের 'মাসুদ রানা' চলচ্চিত্রের হলিউড পরিচালক কে?

বাংলা সাহিত্যপ্রেমীদের কাছে চিরসবুজ-চিরতরুণ চরিত্র মাসুদ রানাকে বড় পর্দায় আনার ঘোষণা দিয়েছে চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। ছবির বাজেট ধরা হয়েছে ৫০ কোটি টাকা। রবিবার তাদের ফেসবুক পেজে জানানো হয়েছে, ছবিটি পরিচালনা করবেন হলিউডের একজন পরিচালক। তার সম্পর্কে বলা হয়েছে, 'সেই নির্মাতা একটি সাইন্স ফিকশনসহ ৩টি সিনেমা তৈরি করেছেন এবং তার ঝুলিতে কিছু পুরস্কারও আছে। উনি এক টগবগে তরুণ। কিন্তু সেই পরিচালকের নাম প্রকাশ করা হয়নি।' তার সম্পর্কে আর বিস্তারিত কিছুও জানায়নি প্রযোজনা প্রতিষ্ঠানটি।

খোঁজ নিয়ে জানা গেছে, সেই হলিউড পরিচালক আর কেউ নন, আসিফ আকবর। বাংলাদেশি বংশোদ্ভূত এই হলিউড পরিচালক বয়সে এখনো তরুণ। জাজের বর্ণনার সঙ্গে মিলে যায় তার ক্যারিয়ার। তিনি সপরিবারে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। মাঝে মাঝে সময় পেলে বাংলাদেশেও ছুটে আসেন তিনি।  

যুক্তরাষ্ট্রের ওহিও'র ভ্যালে ফোর্জ হাইস্কুলে পড়াশুনা শেষে আসিফ আকবর ভর্তি হন ক্যালিফোর্নিয়ার কলম্বিয়া কলেজ হলিউডে। সেখা সিনেমা ও টেলিভিশন প্রোডাকশন নিয়ে পড়েছেন তিনি। তবে তার মূল আগ্রহের বিষয় ছিল চলচ্চিত্র পরিচালনা। কারণ অভিনেতা ও মডেল হিসেবে ক্যারিয়ার শুরু করলেও শুরু থেকেই তার ঝোঁক ছিল চলচ্চিত্র পরিচালনায়।

এ বিষয়ে জানতে চাইলে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, পরিচালক কে হবেন তা এখনই বলতে চাচ্ছি না আমরা। সময় হলেই সবাই জানতে পারবে।

চলচ্চিত্র বিষয়ক ওয়েবসাইট আইএমডিভির তথ্যানুসারে, ২০০৭ সালে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'মাই ফরেইন দেশ' এর মাধ্যমে আসিফ আকবরের পরিচালনায় অভিষেক ঘটে। ছবিটি ২০০৮ সালের ডিসেম্বরে নিউইয়র্ক আন্তর্জাতিক চলচ্চিত্র ও ভিডিও উৎসবে দেখানো হয়েছিল। ২০১২ সালের ১৬ মে তার নির্মিত প্রামাণ্য চলচ্চিচিত্র 'টপ প্রায়োরিটি: দ্য টেরর উইদিন' অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সে প্রদর্শিত হয়। ছবিটি নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলেসের বিভিন্ন প্রেক্ষাগৃহেও প্রদর্শিত হয়েছিল। ২০১২ সালে অস্কারের শর্ট লিস্টেও ছবিটি ছিল। ২০১৩ ও ২০১৪ এর মধ্যবর্তী সময়ে বেশ কিছু টিভি পাইলট ও তিনটি ছবি প্রযোজনা করেছেন আসিফ আকবর।২০১৫ সালে 'অচেনা হৃদয়' নামে বাংলাদেশের একটি ছবি প্রযোজনা করেছিলেন আসিফ আকবর।

বৈশ্বিক প্রেক্ষাপটে জনপ্রিয় চলচ্চিত্র ও টিভি শিল্পের ব্যানারে বেশ কিছু মিউজিক ভিডিও, বিজ্ঞাপন, স্বল্পদৈর্ঘ্য ছবি, টিভি শো, প্রামাণ্যচিত্র, ফিচার ছবি নির্মাণ করেছেন আসিফ আকবর। যা তার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছে। 

'মাসুদ রানা'র পরিচালক আসিফ আকবর কী না সেটাই এখন দেখার অপেক্ষা।

উপরে