আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১০:৪১

কোন ছবির নকল শাকিবের 'নাকাব'?

অনলাইন ডেস্ক
কোন ছবির নকল শাকিবের 'নাকাব'?

কলকাতায় ২১ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে শাকিবের ছবি ‘নাকাব’। বাংলাদেশে মুক্তি পাবে আসছে ২৮ সেপ্টেম্বর। তবে দেশে মুক্তির আগেই ছবিটি নিয়ে শুরু হয়েছে আলোচনা। কারও কারও মতে এর গল্প তামিল ছবি থেকে নেওয়া!

আসলেই কি তাই? ইতোমধ্যে ইউটিউবে প্রকাশিত হয়েছে ছবির ট্রেলার, টিজার ও গান। যার গল্প থেকে শুরু করে, সংলাপ, দৃশ্য, অ্যাকশন এমনকি পোস্টারেও তামিল একটি ছবির চূড়ান্ত ধরনের মিল যাওয়া যাচ্ছে!

এটি হলো তামিল সুপারস্টার সুরিয়ার অ্যাকশন কমেডি ‘মাসসু এঙ্গিরা মাসিলামানি’। এতে সুরিয়াকে পুলিশ, তরুণ ও ভূতের তিনটি চরিত্রে দেখা যায়। শাকিবও ‘নাকাব’- এ একইভাবে হাজির হয়েছেন।

সায়ন্তনী-নুসরাত অভিনীত এ ছবিটি পরিচালনা করেছেন রাজিব বিশ্বাস। কলকাতার প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের (এসভিএফ) এ প্রযোজনাটি বাংলাদেশে আনছে জাজ মাল্টিমিডিয়া।

এগুলো নিয়ে কথা বলেছেন ছবিটির বাংলাদেশ অংশের পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আবদুল আজিজ। তিনি বলেন,‘ এটি একটি তামিল ছবির কপি। নামটা এ মুহূর্তে বলতে পারছি না। তবে ছবিটির স্বত্ব নিয়ে ‘নাকাব’ নির্মাণ করা হয়েছে। তাই মেধাস্বত্ব নিয়ে কোনও ঝামেলা নাই।’

এটিই নতুন নয়, বাংলাদেশে নিয়মিতভাবেই ভারতীয় ছবির অনুকরণে নির্মাণ করা হচ্ছে। কখনও অনুমতি নিয়ে কখনও না নিয়ে। শাকিব খানের সর্বশেষ ছবি ‘ক্যাপ্টেন খান’ ও একইভাবে প্রশ্নবিদ্ধ হয়েছে। তবে ছবির প্রযোজক মৌলিক দাবি করেছিলেন।

উপরে