আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:২১

সালমান শাহকে নিয়ে যা বললেন ঋতুপর্ণা

অনলাইন ডেস্ক
সালমান শাহকে নিয়ে যা বললেন ঋতুপর্ণা

আজ বুধবার, ১৯ সেপ্টেম্বর ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহের ৪৭তম জন্মদিন। এদিন তাকে স্মরণ করছেন তার লাখো কোটি ভক্তরা। সেই ভক্তদের তালিকায় রয়েছেন কলকাতার অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তও।

তিনি আজ বুধবার সকালে ঢাকায় এসেছেন। উদ্দেশ্য সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের লেখা উপন্যাস নিয়ে নির্মিতব্য চলচ্চিত্র ‘গাঙচিল’র জন্য চুক্তিবদ্ধ হওয়া। সেখানে সালমান শাহের জন্মবার্ষিকীতে প্রিয় নায়কের প্রতি শ্রদ্ধা জানান তিনি। তাকে নিয়ে বললেন অনেক কথাও।

ঋতুপর্ণা বলেন, ‘রোমান্টিক নায়কের সেরা নিদর্শন সালমান শাহ। তার আবেদন এখনো ফুরায়নি। তার অনেক ভক্ত রয়েছে। অবাক করা ব্যাপার হলো কলকাতাতেও তার ভক্ত আছে। আসলে সালমান শাহ আবেগের এতবড় জায়গা জুড়ে ছিলেন যে আজও মানুষ সেটা বয়ে বেড়াচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমি সালমানকে কখনো সরাসরি দেখিনি। তাকে নিয়ে প্রচুর গল্প-আলোচনা শুনেছি। ম্যাগাজিনে পড়েছি। মনে পড়ে, আমি যখন ‘স্বামী কেন আসামি’ ছবিটি করতে বাংলাদেশে এলাম তখনই সালমান মারা যান। সেই সময় ঢাকাতে সিনেমার মানুষদের মধ্যে যে শোক দেখেছিলাম, দর্শকের যে হাহাকার শুনতে পেরেছিলাম সেটা আমি আজও ভুলতে পারি না।

সালমান সফল মানুষ ও নায়ক। তিনি এখনও দীপ্ত নায়ক হিসেবে আছেন সবার মনে। আসলে রোমান্টিক নায়কের যে ডেফিনেশনটা রয়েছে সালমান তার যোগ্য নিদর্শন। ঢাকাই ছবিতে তার পরে যারা নায়ক হিসেবে এসেছে সবার মনেও সালমানের গভীর প্রভাব দেখা যায়।’

কলকাতার মেয়ে ঋতুপর্ণা সেই নব্বই দশক থেকেই ঢাকার অনেক ছবিতে অভিনয় করছেন। তিনি এখানে জনপ্রিয়তাও পেয়েছেন। ইলিয়াস কাঞ্চন, মান্না, রিয়াজ এবং ফেরদৌসের বিপরীতে দেখা গেছে তাকে। এছাড়া ‘স্বাগরিকা’ নামের ছবিতে তিনি ছিলেন আমিন খান ও হেলাল খানের নায়িকা। আবার ‘রাঙা বউ’ ছবিতে হুমায়ুন ফরীদির স্ত্রী চরিত্রে ঋতুপর্ণা ছিলেন আবেদনময়ী নায়িকা।

সর্বশেষ তিনি ঢাকাই ছবিতে কাজ করেছেন আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ নামের ছবিতে। এখানে তার নায়ক ছিলেন নতুন প্রজন্মের অভিনেতা আরিফিন শুভ।

নতুন করে তিনি যুক্ত হলেন নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘গাঙচিল’ ছবিতে। এখানে তার সঙ্গে আরও অভিনয় করবেন ফেরদৌস ও পূর্ণিমা। ছবিটি প্রযোজনা করছে নায়ক ফেরদৌসের প্রযোজনা প্রতিষ্ঠান নুজহাত ফিল্মস।

উপরে