আপডেট : ২০ আগস্ট, ২০১৮ ১৬:২১

ঈদের ছবিপ্রতি বাজেট কত?

অনলাইন ডেস্ক
ঈদের ছবিপ্রতি বাজেট কত?

দেশের বড় উৎসব ঈদে প্রতি বছরই বিগ বাজেটের ও তারকাবহুল সিনেমা মুক্তি পেয়ে থাকে। এবারের ঈদ উল আজহাতেও এর কোনও হেরফের ঘটছে না।

ঈদে বেশ কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে। এখন পর্যন্ত চারটি সিনেমা মুক্তি পাওয়ার কথা জানা গেছে। এর মধ্যে ‘ক্যাপ্টেন খান’, ‘মনে রেখ’, ‘জান্নাত’,‘বেপরোয়া’ অন্যতম। জেনে নেয়া যাক ছবি প্রতি বাজেট কত…

ক্যাপ্টেন খান: ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘ক্যাপ্টেন খান’ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন শাকিব খান। তার বিপরীতে আছেন শবনম বুবলী। প্রধান ভিলেন চরিত্রে অভিনয় করেছেন মিশা সওদাগর। গুরুত্বপূর্ণ একটি চরিত্রে কাজ করেছেন সম্রাট। পরিচালকের দাবি ৫ কোটি টাকার উপরে খরচ হয়েছে ছবিতে।

জান্নাত: মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ছবিটি নিয়েও সিনেমাপ্রেমীদের আগ্রহ রয়েছে। এতে অভিনয় করেছেন মাহিয়া মাহি, সাইমন সাদিক, আলী রাজসহ অনেকে। ছবিটির সঠিক বাজেট জানা না গেলেও শোনা যাচ্ছে দেড় কোটি টাকা বাজেট ছিল। 

বেপরোয়া: এবারের ঈদে মুক্তি পেতে যাচ্ছে জাজের ছবি ‘বেপরোয়া’। ছবিতে প্রথমবারের মতো জুটি বেঁধে অভিনয় করেছেন রোশান ও ববি। পরিচালনা করেছেন কলকাতার সুপারহিট নির্মাতা রাজা চন্দ। গত বছর এই ছবির বেশিরভাগ শুটিং হয়েছিল ভারতের তেলেঙ্গানা রাজ্যের রামুজি ফিল্ম সিটিতে। ছবির বাজেট আনুমানিক ২ কোটি টাকা।

মনে রেখ: চিত্রনায়িকা মাহিয়া মাহি ও কলকাতার নায়ক বনি সেনগুপ্ত অভিনীত ‘মনে রেখো’ মুক্তি পাবে ঈদে। ছবির বাজেট তুলনামুলক বেশি। এই ছবির বাজেট প্রায় ৩ কোটি ২০ লাখ টাকা। ছবির প্রযোজক তাপসী ফারুক জানান,‘বাংলাদেশ ও কলকাতার যারা শিল্পী আছেন, তাদের শিডিউল নিতে হয়েছে চড়া মূল্যে। নেপালের এক্সক্লুসিভ লোকেশনে ৪টি গানের শুটিং হয়েছে। সেখানে ৭০ জন বিদেশি ব্যাকআপ ড্যান্সার ছিল। গানগুলোর কোরিওগ্রাফি করেছেন বলিউডের আদিল শেখ। চার গানে তার চাহিদামতো পারিশ্রমিক দিয়েছি। এছাড়া মাহি, বনি, জয়ীর পোশাক ডিজাইনার অভিষেককে দিতে হয়েছে অনেক।

তাপসী ফারুক বলেন: চারটি গান তৈরি ও রেকর্ডিং খরচ হয়েছে। শিল্পীদের যাতায়াত, বনির হোটেল ভাড়া সবকিছুতে টাকা ঢেলেছি। এর বাইরে অত্যাধুনিক ক্যামেরা, শুটিং, প্রডাকশন, ভিএফএক্স, সম্পাদনা, গ্রাফিক্স, কালার, চিত্রনাট্য, নির্মাতার পারিশ্রমিকসহ আরও অনেক খরচ হয়েছে।

উপরে