আপডেট : ২২ জুলাই, ২০১৮ ১৫:১৪

নায়ক না নির্মাতা, কোনটা হবেন মান্নার ছেলে?

অনলাইন ডেস্ক
নায়ক না নির্মাতা, কোনটা হবেন মান্নার ছেলে?

ঢাকাই সিনেমার অন্যতম জনপ্রিয় নায়কদের মধ্যে একজন ছিলেন চিত্রনায়ক মান্না। তার ছবিগুলোর ভাষা ছিলো সহজ, সংলাপ ছিলো সহজ। দর্শকও সহজভাবে লুফে নিতে পারতেন সেসব ছবি। আর সমাজে খেটে খাওয়া, মেহনতি মানুষের পক্ষে বলিষ্ঠ স্বরের প্রতিবাদী সব চরিত্রে হাজির হতেন মান্না, যা তাকে দিয়েছিলো সহজ-সরল সেইসব মানুষদের প্রিয় নায়কের সম্মান।

শুধু, নাম-যশ আর সম্মানই নয়, মান্না হয়ে উঠেছিলেন ব্যবসা সফল নায়কের সমার্থক শব্দ। ডিপজলের সঙ্গে জুটি বেঁধে হাজির হওয়া তার ছবিগুলোর ব্যবসা ছিলো আকাশ ছোঁয়া। তার ছবিতে কেউ নায়িকা খুঁজতেন না, গল্প খুঁজতেন না, নির্মাতা নিয়েও ভাবতেন না। দর্শক হলে আসতেন মান্নার বজ্রকণ্ঠের সংলাপ শুনতে, বঞ্চিত মানুষের জন্য কীভবে মান্না দাঁড়িয়ে যান শক্ত মেরুদন্ড নিয়ে সেটা উপভোগ করতে।

হঠাৎ করেই থেমে গেল সব! থেমে গেল যেন একটা যুগ। হাহাকার পড়ে গেল কোটি দর্শকের অন্তরে, যারা মান্নাকে দেখতে হলে আসতেন, সিনেমা নিয়ে গল্প-আড্ডায় মেতে উঠতেন। মান্নার অকাল মৃত্যুতে শোকের ছায়া নেমে গেল চলচ্চিত্রের সবখানে।

সময় বহমান। দশ বছর হয়ে গেল মান্না নেই। দীর্ঘ এই সময়স্রোতে ভেসে তার ভক্তদের হয়তো অনেকেই আজকাল আর সিনেমা দেখেন না। অনেকেই হয়তো সিনেমার কোনো খবরও রাখেন না। তাদের জন্য হতে পারে চমক জাগানিয়া খবর, বাবার পথ ধরে চলচ্চিত্রে আসছেন মান্নার পুত্র সিয়াম ইলতিমাস।

গেল কয়েক বছরে অনেকবারই অবশ্য শোনা গেছে এই খবর, সিনেমায় নায়ক হয়ে আসছেন মান্নার ছেলে। শেষ পর্যন্ত তার সত্যতা মেলেনি। তবে সম্প্রতি চলচ্চিত্রের প্রতি মনযোগী হয়েছে মান্নার পরিবার। নায়কের স্ত্রী শেলী মান্না আবারও চালু করেছেন দীর্ঘ ১০ বছর ধরে বন্ধ থাকা মান্নার প্রযোজনা প্রতিষ্ঠান ‘কৃতাঞ্জলী কথাচিত্র’। সেখান থেকে আবারও চলচ্চিত্র নির্মাণ করার ঘোষণা দিয়েছেন তিনি। আসছে ২৩ সেপ্টেম্বর ঢাকা ক্লাবে অনুষ্ঠানের মাধ্যেমে ছবির পাত্রপাত্রীর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে বলে জানালেন তিনি। ছবির নাম ‘জ্যাম’।

আর এই ছবিকে কেন্দ্র করেই মান্নার ছেলেকে নিয়ে আলোচনা প্রকট হচ্ছে। চারদিকে উড়ছে গুঞ্জন, বাবার প্রযোজনা প্রতিষ্ঠান থেকেই নায়ক হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন সিয়াম। তবে বিষয়টি আপাতত গুঞ্জন বলেই দাবি করলেন শেলী মান্না।

তিনি বলেন, ‘দেখুন, মান্নার স্ত্রী হিসেবে আমি তার ভক্তদের আবেগটা বুঝি। মান্নার ভক্তরা চায় সিয়ামও নায়ক হোক। কিন্তু এটা বললেই হয় না। আমিও চাই সিয়াম সিনেমাতে আসুক। আর সিয়ামও তা চায়। কিন্তু তার জন্য সময় দরকার।’

শেলী আরও বলেন, ‘যুগ বদলেছে। মানুষ এখন শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে। সিয়ামও বিদেশে পড়াশোনা নিয়ে ব্যস্ত আছে। আরও দুই বছর তাকে পড়তে হবে। তবে সে চলচ্চিত্র নিয়েই পড়ছে। শিক্ষার পাঠ চুকিয়ে সিয়াম চলচ্চিত্রেই কাজ করবে। কিন্তু নায়ক হবে নাকি নির্মাতা হবে সেটা নিতান্তই তার ব্যক্তিগত ব্যাপার। তবে আমি তার মধ্যে নির্মাণের আগ্রহটাই বেশি দেখেছি।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে