আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৪৬

গানে গানে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান খালিদের

অনলাইন ডেস্ক
গানে গানে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান খালিদের

গত কয়েক দশক ধরে হত্যা, ধর্ষণ, নির্যাতন যেন নিত্য সঙ্গী মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের। আর এ কারণে রোহিঙ্গাদের বর্তমান বিশ্বের সবচেয়ে নির্যাতিত জাতি হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ।

রাখাইন রাজ্যে সবশেষ সহিংসতায় বহু হতাহতের ঘটনা ঘটেছে। এরপর জীবন বাঁচাতে হাজার হাজার রোহিঙ্গা দেশ ত্যাগ করে বাংলাদেশসহ পাশ্ববর্তী বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে। পালানোর সময় নৌকাডুবিতেও ঝড়ে গেছে বহু রোহিঙ্গার প্রাণ। এসব ঘটনায় ইতিমধ্যে বিশ্বের দু'একটি দেশ ছাড়া সবাই উদ্বেগ প্রকাশ করেছে।

নিপীড়িত ও নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর এমন নিষ্ঠুরতায় ব্যথিত মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। নির্যাতিত রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা জানিয়ে ‘রোহিঙ্গা, রোহিঙ্গা, রোহিঙ্গা পিপল’ শিরোনামের একটি গান লিখেছেন। এই গানের মাধ্যমে বিশ্ববিবেককে জাগ্রত হওয়ার আহ্বান জানানো হয়েছে। যাতে রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন বন্ধ হয়।

গানটির সুর ও সংগীতায়োজন করেছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর কণ্ঠ দিয়েছেন দিনাত জাহান মুন্নী, রাজিব, এলিটা করিম, স্মরণ, রুমানা আক্তার এবং রিতু হাসনাত। গানটি গীতিকার মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট http://khalidsangeet.com-এ প্রকাশ করা হয়েছে। এছাড়া গানটি ইউটিউবেও পাওয়া যাবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে