আপডেট : ১৩ অক্টোবর, ২০১৬ ১৫:৪১

শিকাগোতে সেরা ছবি ‘মাটির প্রজার দেশে’

অনলাইন ডেস্ক
শিকাগোতে সেরা ছবি ‘মাটির প্রজার দেশে’

শিকাগো সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা ছবির সম্মাননা পেল বাংলাদেশর ছবি ‘মাটির প্রজার দেশে’। গত ১০ই অক্টোবর স্থানীয় সময় রাত ১০টায় নির্মাতা বিজনের হাতে এ পুরস্কার তুলে দেন উৎসব কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্রের গুণী পরিচালকদের সারিতে দাঁড়িয়ে সেই লড়াইয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন বিজন। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ৫ই অক্টোবর শুরু হওয়া এই উৎসব সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়েছে ১০ই অক্টোবর।

এটি শিকাগো সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সপ্তম আসর। এই চলচ্চিত্র উৎসব দক্ষিণ এশিয়ার চলচিত্র নির্মাতাদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্লাটফর্ম হিসেবে বিবেচিত হচ্ছে। জি সিনেমা পরিবেশিত এবারের উৎসবে মোট ১৫টি ছবি প্রতিযোগিতা বিভাগে লড়েছে।

পরিচালক বিজন বলেন, ‘এই অর্জন পুরো বাংলাদেশের। নির্মাতা হিসেবে এই প্রাপ্তিতে আমি ভীষণ আনন্দিত। আসছে জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠেয় ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে এ ছবিটি প্রথমবারের মত বাংলাদেশের দর্শকরা দেখতে পাবেন বলে আশা করছি। পরবর্তীতে সিনেমা হলেও মুক্তি দেয়া হবে ‘মাটির প্রজার দেশে’।’

উৎসবে বিভিন্ন ছবিতে মনোজ বাজপায়ি, নাসিরউদ্দিন শাহ, রানভির শোরের মতো অভিনেতার পাশাপাশি ‘মাটির প্রজার দেশে’ ছবিতে বাংলাদেশের মাহমুদুর অনিন্দ্য, শিউলি আক্তার, মনির আহমেদ শাকিল, চিন্ময়ী গুপ্তা, জয়ন্ত চট্টোপাধ্যায় ও রোকেয়া প্রাচীর অভিনয় দেখেছেন শিকাগোর দর্শকরা।

গুপী বাঘা প্রোডাকশন্স প্রযোজিত বিজনের প্রথম ছবি ‘মাটির প্রজার দেশে’। নিজস্ব অর্থায়নে নির্মিত ছবিটি শেষ করতে সময় লেগেছিল পাঁচ বছর। চলচ্চিত্র নির্মাতা বিজন ও আরিফুর রহমানের পরের ছবির নাম ‘মানিব্যাগ’। এখন চলছে ছবিটির প্রি-প্রডাকশনের কাজ।

প্রসঙ্গত এর আগে সিয়াটল আন্তর্জাতিক চলচিত্র উৎসবে মাটির প্রজার দেশের ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। আগামী বছরের জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠেয় ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হবে। এর পরই মূলত ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন পরিচালক।

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা

উপরে