আপডেট : ২৪ মার্চ, ২০১৬ ১৮:৫৫

বাংলাদেশি তথ্যচিত্রে থ্রিডি অ্যানিমেশন (ভিডিও)

বিনোদন ডেস্ক
বাংলাদেশি তথ্যচিত্রে থ্রিডি অ্যানিমেশন (ভিডিও)

কাহিনীকে বাস্তব করে তুলতে থ্রিডি অ্যানিমেশনের জুড়ি মেলা ভার। জেরি ব্রুখেইমার প্রযোজিত ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ সিরিজের চলচ্চিত্রগুলো এর উৎকৃষ্ট উদাহরণ।

হলিউড-বলিউড দাপিয়ে বেড়ালেও বাংলাদেশে এই প্রযুক্তিটির অবস্থান এখনো আঁতুড় ঘরে। এমন পরিপ্রেক্ষিতে নির্মাতা শিবলী নোমান থ্রিডি অ্যানিমেশন নিয়ে কাজ করছেন। তাও তথ্যচিত্রে! তার নির্মিত ‘উলুখাগড়া’ হতে চলেছে বাংলাদেশের প্রথম থ্রিডি অ্যানিমেশন ব্যবহৃত তথচিত্র।

রাজশাহীর এই নির্মাতা তার তথ্যচিত্রের কাহিনী ফুটিয়ে তুলতে থ্রিডি অ্যানিমেশন ব্যবহার করেছেন। বুধবার এই তথ্যচিত্রের প্রথম অফিসিয়াল ট্রেলার ইউটিউবে অবমুক্ত করা হয়েছে।

তথ্যচিত্রটি সম্পর্কে নির্মাতা শিবলী নোমান তার ফেইসবুক স্ট্যাটাসে লিখেছেন, দেশে এর আগে ১২ মিনিটের থ্রিডি অ্যানিমেশনসহ কোনো তথ্যচিত্র হয়েছে কি না জানা নেই। তাই নিজে নির্মাণ করেই জানার ঝুঁকিটা নিলাম। ছিটমহল নিয়ে আমার অনেকদিনের আগ্রহের তথ্যচিত্র উলুখাগড়া অবশেষে আলোর মুখ দেখছে। এমনিতে চলচ্চিত্রেই টাকা লগ্নির মানুষের বড় অভাব। ঢাকাতেই জোটে না, বাইরে তো কথাই নেই! তারপরেও এই আকালের দিনে এমন একটি তথ্যচিত্র প্রযোজনার দায়িত্ব নিয়ে বারিন্দ মিডিয়া লিমিটেড কৃতজ্ঞ করেছে।

নির্মাতা জানান, অ্যানিমেশনের প্রাথমিক কাজ করা হয়েছে ফ্রিঅয়্যারে। বিশেষ করে ক্যারেক্টার মেকিং ও রিগিং সেখানে করে পরে অন্য অ্যানিমেশন সফটওয়্যারে চূড়ান্ত করা হয়েছে। এপ্রিল মাসের প্রথম সপ্তাহে এটি মুক্তি দেয়া হবে বলে জানান তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

 

উপরে