আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৫৪

নকল ওষুধের কারখানায় মিললো জেএমবির বই

বিডিটাইমস ডেস্ক
নকল ওষুধের কারখানায় মিললো জেএমবির বই

গাজীপুর মহানগরীর নলজানিতে নকল পোলট্রি মেডিসিন কারখানার সন্ধান পেয়েছে ডিবি পুলিশ। ‘কেআরএফ এগ্রো কেয়ার’ নামের ওই কারখানায় পোলট্রি ফিশারি ও ভেটেরিনারির বিভিন্ন ভিটামিন, এন্টিবায়োটিক ইত্যাদি ওষুধ তৈরি করা হতো। ওই সময় ভেজাল ওষুধসহ সোয়া কোটি টাকার পোলট্রি সামগ্রী জব্দ করা হয়।

গত ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দিনব্যাপী অভিযান চালিয়ে পটাশিয়াম, এসিড ও বিভিন্ন ধরনের পাউডারসহ ওই কারখানা থেকে বিপুল নকল ওষুধ, ওষুধ তৈরির কাঁচামাল ও কেমিক্যাল, প্যাকেজিং সামগ্রী ও যন্ত্রপাতি জব্দ এবং দুই সহোদরসহ চার কর্মচারীকে আটক করেছে পুলিশ। এ সময় সেখান থেকে নিষিদ্ধ ঘোষিত জেএমবির বইও জব্দ করা হয়।

আটককৃতরা হলো নারায়ণগঞ্জের আড়াইহাজার থানার নওগাঁ গ্রামের কাজী সাইজদ্দিন আহমদের ছেলে কাজী সাজিদ আহমেদ, কাজী সজিব আহমেদ, যশোরের ঝিকরগাছা এলাকার মৃত শওকত আলীর ছেলে মমতাজ উদ্দিন ও নেত্রকোনার সুরুজ আহমেদের ছেলে রাজন।

গাজীপুর ডিবি পুলিশের এসআই ইকবাল হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে নলজানির মোবারক হোসেন সড়কের একটি বাসায় অভিযান চালিয়ে বৃহস্পতিবার ভোরে কারখানাটির সন্ধান পাওয়া যায়। বাড়ির মালিক ডা: আক্তারুজ্জামানের সহযোগিতায় তার কাছ থেকে চার রুমের টিনশেড বাড়ি ভাড়া নিয়ে ফরিদ নামের এক ব্যাক্তি গোপনে ঘিঞ্জি পরিবেশে দীর্ঘ দিন ধরে নকল ওষুধ তৈরি করত। এক মেশিনেই তৈরি করা হতো মুরগি, মাছ এবং গরু-মহিষ, ছাগল-ভেড়াসহ বিভিন্ন প্রাণীর ভিটামিন ও অ্যান্টিবায়োটিক ওষুধ।
তিনি জানান, পুলিশের অভিযানের টের পেয়ে অন্যরা পালিয়ে গেলেও চারজন কর্মচারী আটক করা হয়েছে। গাজীপুর ডিবি পুলিশের ওসি মো: আমির হোসেন জানান, এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে এবং আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে