আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:০৯

এটিএম কার্ড জালিয়াতিতে এক বিদেশি আটক

বিডিটাইমস ডেস্ক
এটিএম কার্ড জালিয়াতিতে এক বিদেশি আটক

এটিএম বুথে বিশেষ যন্ত্র বসিয়ে কার্ড জালিয়াতির মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় জড়িত সন্দেহে এক বিদেশি নাগরিককে আটক করেছে পুলিশ। তিনি পূর্ব ইউরোপের একটি দেশের নাগরিক বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে। আটক ব্যক্তির নাম এখনও জানা যায়নি।

সূত্র জানায়, বৃহস্পতিবার রাতে তাকে আটক করা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বনানীতে অবস্থিত একটি এটিএম বুথের সিসি ক্যামেরায় ধারণ করা ভিডিও ফুটেজ দেখে তাকে শনাক্ত করা হয় এবং গতকাল রাতে তাকে আটক করা হয়। আটককৃত ওই ব্যক্তির কাছে একাধিক দেশের পাসপোর্ট পাওয়া গেছে। তার ভিসা যাচাই করা হচ্ছে।

তবে এ ব্যাপারে ডিএমপির কোন দায়িত্বশীল সূত্র মন্তব্য করতে সম্মত হননি।

উল্লেখ্য, ৬ থেকে ১২ ফেব্রুয়ারির মধ্যে রাজধানীতে ইস্টার্ন, সিটি ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চার বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে কার্ডের তথ্য চুরি ও পরবর্তী সময়ে কার্ড ক্লোন করে গ্রাহকদের অজান্তে টাকা তুলে নেওয়া হয়। বিষয়টি জানাজানি হয় ১২ ফেব্রুয়ারি। এ ঘটনায় ইউসিবি গত শুক্রবার বনানী থানায় ও সিটি ব্যাংক গত সোমবার পল্লবী থানায় আলাদা দুটি মামলা করে। ইউসিবির মামলাটির তদন্ত করছে ডিবি।

এদিকে গতকাল বৃহস্পতিবার কার্ড জালিয়াতির ঘটনায় ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ক্ষতিগ্রস্ত গ্রাহকদের ক্ষতিপূরণ দেয় ব্যাংকটি। ক্ষতিগ্রস্তদের মধ্য থেকে পাঁচজন গ্রাহকের হাতে আনুষ্ঠানিকভাবে এ টাকা তুলে দেওয়া হয়। এটিএম বুথে বিশেষ যন্ত্র বসিয়ে কার্ড জালিয়াতির ঘটনায় ইস্টার্ন ব্যাংকের মোট ২৮ জন গ্রাহকের ১৭ লাখ ৫৩ হাজার টাকা তুলে নেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, এই জালিয়াতির ঘটনায় চারটি ব্যাংকের ৪০ জন গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের হিসাব থেকে প্রায় ২১ লাখ টাকা তুলে নেওয়া হয়।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে