আপডেট : ২৩ জানুয়ারী, ২০১৬ ১৮:১৮

৩৬ ধর্ষণ! পুলিশ কর্মকর্তার ২৬৩ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক
৩৬ ধর্ষণ! পুলিশ কর্মকর্তার ২৬৩ বছরের জেল

রক্ষকই যখন ভক্ষক হয়ে ওঠে তখন আইনের চোখে সেটাই সবচেয়ে বড় অপরাধ। আর সেটা যদি হয় ধর্ষণের মতো অপরাধ তাহলে কঠোরতম শাস্তির বিধান রয়েছে মার্কিন মুলুকে। সেরকমই কঠোরতম শাস্তি পেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রাক্তন পুলিশ কর্মকর্তা।

কর্তব্য পালনকালে আফ্রিকান বংশোদ্ভূত নারীদের ধর্ষণ ও যৌন নিপীড়নের দায়ে ২৬৩ বছরের কারাদণ্ড হয়েছে ড্যানিয়েল হল্টৎজক্ল নামে ওই প্রাক্তন পুলিশ কর্মকর্তাকে।

হল্টৎজক্লকের বিরুদ্ধে ধর্ষণ ও যৌন নিপীড়নসহ ৩৬টি অভিযোগ আনা হয়েছিল। এর মধ্যে ১৮টি অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ডিসেম্বরে তাকে দোষী সাব্যস্ত করা হয়। জুরির সুপারিশ অনুযায়ী,  ২১ জানুয়ারি বিচারক এসব মামলার দণ্ড ঘোষণা করেন।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মোট আনা ৩৬টি অভিযোগের মধ্যে ১৮টি অভিযোগ এই ব্যক্তির বিরুদ্ধে আদালতে প্রমাণিত হয়েছে। এই রায় প্রত্যাশিতই ছিল বলে জানিয়েছেন অভিযুক্তের আইনজীবীও।

২০১৩-১৪ সালে ওকলাহামায় একাধিক কৃষ্ণাঙ্গ মহিলাকে ধর্ষণের অভিযোগ ওঠে ড্যানিয়েলের বিরুদ্ধে। এরপর ২০১৫ সালের শুরুতেই পুলিশের চাকরি থেকে তাকে বরখাস্ত করা হয়। নিগৃহীতাদের একজন ডিমেট্রিয়া ক্যাম্পবেল নামে একজনের করা মামলায় পরিণতিতেই অভিযুক্ত সাজা পেয়েছে বলে জানা গিয়েছে।


বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে