আপডেট : ২৫ জুন, ২০১৯ ০৯:১৮

সেমিতে খেলতে টাইগারদের সামনে নতুন যে সমীকরণ

অনলাইন ডেস্ক
সেমিতে খেলতে টাইগারদের সামনে নতুন যে সমীকরণ

বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। ৬২ রানের এই জয়ের পর টাইগাররা পয়েন্ট টেবিলে পঞ্চম অবস্থানে উঠে গেছে। আফগানিস্তানকে হারানোর পর বাংলাদেশের সামনে সেমিফাইনালে খেলার ভালো সম্ভাবনা তৈরি হয়েছে।

লিগ পর্বে বাংলাদেশের বাকি দুইটি ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে। সেমিতে উঠতে হলে দুইটিতেই জিততে হবে বাংলাদেশকে। তবে, দুইটি ম্যাচের মধ্যে বাংলাদেশ যদি একটিতেও জয় পায় তাহলেও সম্ভাবনা থাকবে। সেক্ষেত্রে অন্য অনেক সমীকরণ মেলাতে হবে।

স্বাগতিক ইংল্যান্ডের এখন মোট পয়েন্ট ৮। লিগ পর্বে তিনটি ম্যাচ বাকি রয়েছে তাদের। তিন ম্যাচে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড। এই তিন ম্যাচেই যদি ইংল্যান্ড হেরে যায় এবং বাংলাদেশ যদি একটিতেও জয় পায় তাহলে ইংল্যান্ডের চেয়ে বাংলাদেশের পয়েন্ট বেশি হবে।

এদিকে আবার পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজেরও সেমিতে ওঠার সম্ভাবনা রয়েছে। সুতরাং, এই দলগুলো সামনে হারলেই বাংলাদেশের জন্য সুবিধা হবে। আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে এবং ৫ জুলাই পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। দশ দলের মধ্যে এখন সেমির লড়াইয়ে টিকে আছে আট দেশ। বিদায় নিশ্চিত হয়েছে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার।

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ শেষে বিশ্বকাপের পয়েন্ট টেবিল

দল

ম্যাচ

পয়েন্ট

নেট রান রেট

নিউজিল্যান্ড

১১

১.৩০৬

অস্ট্রেলিয়া

১০

০.৮৪৯

ভারত

০.৮০৯

ইংল্যান্ড

১.৪৫৭

বাংলাদেশ

-০.১৩৩

শ্রীলঙ্কা

-১.১১৯

পাকিস্তান

-১.২৬৫

ওয়েস্ট ইন্ডিজ

০.১৯

দক্ষিণ আফ্রিকা

-০.৩২৪

আফগানিস্তান

-১.৬৩৪

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে