আপডেট : ২১ নভেম্বর, ২০১৮ ১৭:০৫

কাল যেসব রেকর্ড হাতছানি দিচ্ছে টাইগারদের

অনলাইন ডেস্ক
কাল যেসব রেকর্ড হাতছানি দিচ্ছে টাইগারদের

আগামীকাল চট্টগ্রামে শুরু হচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল সাড়ে ৯ টা থেকে শুরু হবে এ ম্যাচ। বাংলাদেশ দলের বেশ কয়েকজন তারকা ক্রিকেটারের এ ম্যাচে কিছু  ব্যক্তিগত রেকর্ড হাতছানি দিচ্ছে।

আগামীকাল যদি সাকিব আল হাসান সব সংশয় কাটিয়ে সেরা একাদশে খেলেন তবে এ টেস্টেই তিনি স্পর্শ করতে পারেন ২০০ টেস্ট উইকেটের মাইলফলক। আর মাত্র ৪ টি উইকেট পেলেই বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে দুইশ` উইকেট হবে তার। ৫৩ টেস্টে ১৯৬ উইকেট তাঁর।

ঢাকা টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করে ইতিহাসের প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুটি ডাবল সেঞ্চুরির রেকর্ড করেছিলেন মুশফিকুর রহিম। শুধু তাই নয়, বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবেও প্রথম দুটি ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন মুশফিক। ক্যারিবীয়ডের সঙ্গেও রেকর্ড অপক্ষা করছে তাঁর। টেস্ট ক্রিকেটে তামিম ইকবালের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে চার হাজার রান করতে তার দরকার মোটে ৩১ রান। এই টেস্টেই এই রান হয়ে যাবে তাঁর, পাশাপাশি বনে যেতে পারেন দেশের শীর্ষ টেস্ট রানের মালিক। ৮১ রান করতে পারলেই তামিম ইকবালকে টপকে যাবেন মুশফিক। তামিম ইকবালের টেস্টে রান ৪০৪৯ । মুশফিকুর রহিমের বর্তমান টেস্টে রান ৩৯৬৯।

জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টে ১৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হয়েছিলেন স্পিনার তাইজুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও চাইবেন সেই ধারা ধরে রাখতে। বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তাইজুলের দরকার আর মাত্র ১৩ উইকেট।

চট্টগ্রাম টেস্টে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে হাজার রান করার অপেক্ষায় আছেন মুমিনুল হক। সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১৬১ রানের ইনিংস খেলে ছন্দে ফেরার জানান দিয়েছেন বেশ ভালোভাবেই। এই টেস্টের দুই ইনিংসে আর ১৩১ রান করতে পারলেই মুশফিকের পর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তাঁর রান হবে ১০০০। তার সংগ্রহ ৮৬৯ রান।এই স্টেডিয়ামে মুশফিকের সংগ্রহ ১০৯২ রান।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে