আপডেট : ২১ নভেম্বর, ২০১৮ ১০:০২

উইন্ডিজের বিপক্ষে কেমন হবে বাংলাদেশের টেস্ট দল?

অনলাইন ডেস্ক
উইন্ডিজের বিপক্ষে কেমন হবে বাংলাদেশের টেস্ট দল?

আগামীকাল ২২ নভেম্বর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল সাড়ে ৯ টা থেকে শুরু হবে এ ম্যাচ। এ ম্যাচের জন্য গত ১৭ নভেম্বর ১৩ সদস্যের দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত ১৯ নভেম্বর দলে বাঁহাতি ওপেনার সাদমান ইসলামকে অন্তর্ভুক্ত করা হয়। আগামীকালের একাদশ কেমন হতে পারে তা নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। তবে সবশেষ জিম্বাবুয়ের সঙ্গে দ্বিতীয় টেস্টের একাদশ থেকে কয়েকটি পরিবর্তন আসবে এটা নিশ্চিত।

লিটন দাস বাদ পড়ায় ওপেনিংয়ে অভিজ্ঞ ইমরুল কায়েসের সঙ্গে দেখা যাবে দলে ফিরে আসা সৌম্য সরকারকে। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন সৌম্য। ঘরোয়া ম্যাচে দারুণ ফর্মে আছেন সৌম্য। ক্যারিবীয়দের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও খেলেছেন ৭৮ রানের ইনিংস। তাই তাঁর খেলা একপ্রকার নিশ্চিত। মিডল অর্ডারে মোহাম্মদ মিঠুন-আরিফুল হকের যে কোন একজন একাদশে থাকবেন। সেক্ষেত্রে মিঠুনের সম্ভাবনা বেশিই থাকছে। জিম্বাবুয়ের সঙ্গে সিলেট টেস্টে একজন মাত্র জেনুইন পেসার নিয়ে খেলার বোকামি করবে না বাংলাদেশ। সেক্ষেত্রে মুস্তাফিজের সঙ্গে খালেদ এগিয়ে থাকবেন। ক্যারিবীয়দের বিপক্ষে স্পিন দিয়ে ম্যাচ জেতার প্রয়াস থাকবে স্বাভাবিক ভাবেই। তাই তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের থাকা নিশ্চিত। 

সাকিব ফিরে আসায় একজন ব্যাটসম্যান ও একজন বোলার যোগ হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে মেহেদী হাসান মিরাজ ব্যাট হাতে দ্বিতীয় টেস্টে তাঁর ব্যাটিংয়ের ঝলক দেখিয়েছিলেন। তাই লোয়ার অর্ডারের সমস্যা কিছুটা হলেও কাটবে।

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে চট্টগ্রাম টেস্টে টাইগারদের সম্ভাব্য একাদশ:

ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক,মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদ।

উপরে