আপডেট : ২০ নভেম্বর, ২০১৮ ১৪:২৭

আইসিসি থেকে যে দারুণ সুসংবাদ পেলেন মুশফিক!

অনলাইন ডেস্ক
আইসিসি থেকে যে দারুণ সুসংবাদ পেলেন মুশফিক!

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ইতিহাস গড়েছিলেন মুশফিকুর রহিম। প্রথম উইকেট কিপার হিসেবে গড়েছেন দুটি ডাবল সেঞ্চুরির কীর্তি। একই সঙ্গে টেস্টে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চটাও এখন তার। এমন আলোকিত পারফরম্যান্সে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে পেয়েছেন ক্যারিয়ার সেরা অবস্থান। টেস্টে যৌথভাবে তার অবস্থান এখন ১৮! এগিয়েছেন ১৩ ধাপ। তার সঙ্গে আছেন ওয়েস্ট ইন্ডিজের ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট।

ঢাকায় দ্বিতীয় টেস্টে মুশফিকুর রহিম করেন অপরাজিত ২১৯ রান। তার মতো ক্যারিয়ার সেরা অবস্থান হয়েছে স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের। বোলারদের র‌্যাংকিংয়ে তাইজুল ইসলাম তিন ধাপ এগিয়ে চলে এসেছেন ২৭তম স্থানে। মিরাজ এগিয়েছেন সবচেয়ে বেশি, ৭ ধাপ। এখন রয়েছেন ২৮তম স্থানে।

ঢাকা টেস্টে ১০৭ রানে ৫ উইকেট আর ৯৩ রানে ২ উইকেট নেন তাইজুল। আর মিরাজ নিয়েছেন মোট আট উইকেট। এমন প্রাপ্তি তাকে টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়েও ঠেলে দিয়েছে ভালো অবস্থানে। যথারীতি শীর্ষে আছেন সাকিব আল হাসান। উর্ত্তী অলরাউন্ডার হিসেবে চমক দেখাচ্ছেন মিরাজ। আট ধাপ এগিয়ে অবস্থান করছেন ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে।

দ্বিতীয় টেস্ট জয়ে বাংলাদেশ দল ব্যক্তিগত অর্জনে সমৃদ্ধ করলেও সিলেটে প্রথম টেস্টে হেরে যাওয়ায় তার প্রভাবটা পড়েছে দলীয় র‌্যাংকিংয়ে। টেস্ট সিরিজের আগে নবম স্থানে থাকলেও ৬ পয়েন্ট কমেছে বাংলাদেশের। জিম্বাবুয়ে সিরিজের আগে সংগ্রহ ছিলো ৬৭ পয়েন্ট। এখন ৬১। আর দুই পয়েন্ট থাকা জিম্বাবুয়ের ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩। তারা এখনও দশম স্থানেই আছে। দুই টেস্টের এই সিরিজ ড্র হয়েছে ১-১ সমতায়। 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে