আপডেট : ১৬ নভেম্বর, ২০১৮ ২০:১২

কবে শুরু হবে লেগ স্পিনার হান্ট?

অনলাইন ডেস্ক
কবে শুরু হবে লেগ স্পিনার হান্ট?

হাহাকারটা অনেক দিনের। বিশ্ব ক্রিকেট যখন শাসন করছেন লেগস্পিনাররা, বাংলাদেশ তখন খেলে যাচ্ছে এই একটি জায়গা অসম্পূর্ণ রেখেই। লেগস্পিনার বা চায়নাম্যান স্পিনারের অভাবটা কিছুতেই ঘুচাতে পারছে না টাইগাররা। তবে চেষ্টা চলছে। ইতোমধ্যে নাকি ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে প্রস্তাবও পাঠানো হয়েছে দলের পক্ষ থেকে। টাইগারদের স্পিন বোলিং কোচ সুনীল জোশি জানালেন এমন তথ্য।

বাংলাদেশের ক্রিকেটে রাজ করার মতো লেগস্পিনার আসেনি কখনই। অলক কাপালির মতো পার্টটাইমাররা ছিলেন। মাঝে জুবায়ের হোসেন লিখনের মধ্যে সম্ভাবনা দেখা গিয়েছিল। তিনিও কয়েক ম্যাচ খেলে চলে গেলেন বাতিলের খাতায়। এরপর হঠাৎ এসে দলে খেলে গেছেন তানবীর হায়দারের মতো অপরিচিত মুখও। কাজের কাজ হয়নি।

টাইগার দলে তাই এখনও বাঁহাতি আর অফস্পিনারদের রাজত্ব। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে বাঁহাতি স্পিনারের দায়িত্বটা কাঁধে তুলে নিয়েছিলেন তাইজুল ইসলাম। অফস্পিনার মেহেদী হাসান মিরাজও তাকে দিয়েছেন যোগ্য সঙ্গ।

আশার কথা হলো, তরুণ রিশাদ হাসানের মতো প্রতিভা উঠে আসছে। আরও কয়েকজন লেগস্পিনার বা চায়নাম্যান বোলার খুঁজে বের করে এই শূন্য জায়গাটা পূরণের চিন্তা করছে বাংলাদেশ দলের টিম ম্যানেজম্যান্ট। স্পিন বোলিং কোচ সুনীল জোশি জানালেন, বোর্ডের কাছে তারা প্রস্তাব পাঠিয়েছেন। সামনেই স্পিন প্রতিভা খুঁজে বের করার কাজটি হতে পারে।

জোশি বলেন, 'আমাদের অনেক স্পিনার আছে যারা টাইগার দলকে আলোর পথ দেখাচ্ছেন। আমাদের স্পিন ট্যালেন্ট হান্টেরও পরিকল্পনা আছে। চূড়ান্ত হলে আমি এই ব্যাপারে জানাতে পারব। আমরা বোর্ডকে প্রস্তাব দিয়েছি রিস্ট স্পিনার কিংবা চায়নাম্যান খুঁজে বের করা যায় কি না। আমি চট্টগ্রামে গিয়েছি, সেখানে ভরসা করার মতো কয়েকজন স্পিনার দেখেছি। যদি কক্সবাজার যেতে পারি, সেখানেও নিশ্চয়ই পাব। যদি সব ঠিকঠাকভাবে চলে বিপিএলেই হয়তো স্পিন ট্যালেন্ট খুঁজে পাব। এটা তাদের সনাক্ত করা এবং বের করার জন্য সঠিক প্লাটফর্ম হতে পারে।'

উপরে