আপডেট : ১৬ নভেম্বর, ২০১৮ ১৮:৫২

অজিদের সাথে ‘বিবাদে’ যেতে চান না কোহলি

অনলাইন ডেস্ক
অজিদের সাথে ‘বিবাদে’ যেতে চান না কোহলি

ঘরের মাঠে সদ্যই উইন্ডিজ সিরিজ শেষ করলো ভারত। এবারের লক্ষ্যটা বেশ বড়, সেই মিশন সফল করতেই আর কয়েকদিনের মধ্যেই অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে উড়াল দেবে ভারতীয় ক্রিকেট দল। সেখানে ৪ টেস্টের সাথে অজিদের সঙ্গে তারা খেলবে ৩টা করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ। তবে সেখানে যেয়ে স্বাগতিকদের সাথে কোনোপ্রকার ‘বিবাদে’ জড়াতে চান না বলে জানান ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি।

ক্রিকেট মাঠের অযাচিত সব উত্তেজনাকর ঘটনা ঘাটলে তাতে উঠে আসবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার নাম। বাইশ গজে প্রতিপক্ষ খেলোয়াড়কে কটুক্তি করতে বেশ পটু অজিরা। মাঠ কিংবা মাঠের বাইরে, ‘স্লেজিংকে’ নিজেদের ক্রিকেটের এইটা অবিচ্ছেদ্য অংশ করে নিয়েছে অজিরা। অনেকসময় এই স্লেজিংই হয়ে উঠে প্রতিপক্ষ ঘেয়েলের মোক্ষম অস্ত্র। তাইতো অস্ট্রেলিয়ার মাটিতে পা দেওয়ার আগে বেশ সাবধানী বার্তা দিয়ে দিলেন ভারতীয় দলপতি ভিরাট।

অস্ট্রেলিয়াগামী বিমানে চাপার আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে স্লেজিং নিয়ে কথা বললেন কোহলি। যেখানে অজিদের সাথে কোনরকম কটুক্তি বা বিবাদ করতে চান না তিনি। কিন্তু ওদিক থেকে আসলে পাল্টা দিতেও প্রস্তত তাঁর দল।

কোহলি বলেন, ‘স্লেজিং নীতিটা ওদের একান্ত ব্যক্তিগত বিষয়। মাঠের মধ্যে লড়াইটাকে সবাই স্লেজিং নামেই ডাকে। আমি বিন্দুমাত্র বিবাদে না-গিয়েই খেলতে রাজি আছি। ব্যক্তিগত ভাবে আমি মনে করি আমার নিজের ওপর যথেষ্ট আস্থা রয়েছে। এসব করার কোনও প্রয়োজনই নেই আমার। নিজেকে চাঙ্গা করার জন্য কোনও কারণেরই দরকার হয় না এখন। ক্যারিয়ারের শুরু দিকে ও গুলো করেছি। বিষয়গুলো ভীষণ অপরিণত।’

একই সাথে কোহলি এও বুঝিয়ে দিলেন যে, ভারত অতীতে কখনই স্লেজিংটা শুরু করেনি। অজিদের পাল্টা দিয়েছে ভারত জানিয়ে তিনি আরও বলেছেন, ‘আমরা কোনও কিছু কখনও শুরু করিনি। বরাবর পাল্টা দিয়েছি। যতক্ষণ না ওরা এরকম কিছু করবে, আমরাও কিছু বলব না। কিন্তু ওরা যদি স্লেজিং করে তাহলে আমরাও সেভাবেই জবাব দেব। এভাবেই ক্রিকেটা খেলা হয়। কিন্ত এসব নিয়ে ভাবতে চাই না। আমাদের ফোকাস ক্রিকেটের ওপর। আর এইসব করে শক্তি ক্ষয় করতে চাই না।’

উপরে