আপডেট : ১৫ নভেম্বর, ২০১৮ ১৬:৪৪

এক নজরে বাংলাদেশের যত টেস্ট জয়

অনলাইন ডেস্ক
এক নজরে বাংলাদেশের যত টেস্ট জয়

জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টে হারের পর মিরপুর টেস্টে ২১৮ রানের জয় তুলে নিয়েছে বাংলাদেশ। তাতেই সিরিজ শেষ হয়েছে ১-১ এ সমতায় থেকে। টেস্টে টাইগারদের এটি ১১তম আর জিম্বাবুয়ের বিপক্ষে ষষ্ঠ জয়।

২০০০ সালের অক্টোবরে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে শুরু হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের টেস্ট অভিষেক। তবে ঘরের মাটিতে শুরুটা মধুর ছিলনা টাইগারদের। অভিষেক ম্যাচে ৯ উইকেটের বড় ব্যবধানে হারতে হয়েছে বাংলাদেশকে। সেই বছর আর কোনো টেস্ট ম্যাচ খেলেনি টাইগাররা। পরের বছরের এপ্রিলে জিম্বাবুয়ে, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছেও টেস্টে হারতে হয়েছে তাদের। তবে সেই বছরে (২০০১ সাল) জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচে ড্র করে বাংলাদেশ। সেটাই ছিল টাইগারদের টেস্ট সফলতার প্রথম ধাপ।

টেস্টে প্রথম জয় পেতে তিন বছরের বেশি সময় অপেক্ষা করতে হয়েছে বাংলাদেশকে। জয়টা এসেছিল সেই জিম্বাবুয়ের বিপক্ষেই। ২০০৫ সালের জানুয়ারিতে ঘরের মাঠে টেস্ট ম্যাচে ২২৬ রানের বড় ব্যবধানে জয় পেয়েছিল বাংলাদেশ। যা এখন পর্যন্ত রানের ব্যবধানে টাইগারদের সবচেয়ে বড় জয়। একই সিরিজের পরের ম্যাচ ড্র করে দুই ম্যাচ টেস্ট সিরিজ ১-০ তে সিরিজ জিতে নেয় টাইগাররা। আর সেটিই ছিল বাংলাদেশের প্রথম টেস্ট সিরিজ জয়।

এরপর আবারো টেস্ট ম্যাচ জিততে প্রায় চার বছর অপেক্ষায় থাকতে হয়েছে টাইগারদের। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্টে ৯৫ রানে জয়ের পর শেষ টেস্টে ৪ উইকেটের জয় তুলে নেয় টাইগাররা।

এরপর ২০১৩ সালের এপ্রিলে জিম্বাবুয়ের মাঠে ১৪৩ রানে টেস্ট ম্যাচ জিতেছিল টাইগাররা।

পরের বছরই ঘরের মাঠে জিম্বাবুয়েকে তিন ম্যাচ টেস্ট সিরিজে ৩-০ তে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপর ২০১৬ সালের অক্টোবরে মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে ১০৮ রানের জয় পায় টাইগাররা।

আর গত বছরের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেটের জয় পাওয়ার পর একই বছরে দেশের মাটিতে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়েছে বাংলাদেশ। আর এবার মিরপুরে নিজেদের ১১তম টেস্ট জয়ের দেখা পেল টাইগাররা।

টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষেই সবচেয়ে বেশি সফলতা পেয়েছে বাংলাদেশ দল। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষেই ২২৬ রানে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয় পাওয়ার পর এবার দ্বিতীয় সর্বোচ্চ রানের (২১৮) ব্যবধানে জিতল টাইগাররা।

এর আগে ২০১৪ সালের নভেম্বরে চট্টগ্রামে তৃতীয় সর্বোচ্চ ১৮৬ রানের জয় পায় বাংলাদেশ। এরপর একই সিরিজে খুলনায় চতুর্থ সর্বোচ্চ ১৬২ রান এবং এর আগে ২০১৩ সালে পঞ্চম সর্বোচ্চ ১৪৩ রানের জয় পায় টাইগাররা।

সবমিলিয়ে ১১০ টেস্টের মধ্যে ১৬টি টেস্টে ড্র করেছে বাংলাদেশ। আর বাকি ৮৩টি ম্যাচে হেরেছে টাইগাররা।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে