আপডেট : ১৫ নভেম্বর, ২০১৮ ১৩:৫৬

অবশেষে স্বস্তির জয় বাংলাদেশের

অনলাইন ডেস্ক
অবশেষে স্বস্তির জয় বাংলাদেশের

দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারী জিম্বাবুয়েকে ২১৮ রানে হারিয়ে সিরিজ সমতায় শেষ করলো বাংলাদেশ। এ ম্যাচ জিতে টেস্ট ইতিহাসের ১১ তম জয় পেল টাইগাররা। জিম্বাবুয়ের বিপক্ষে টাইগাররা পেল ষষ্ঠ জয়। এর আগের দশ জয়ের ৫ টি এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে, ২ টি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং ১ টি করে জয় এসেছে শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে।

কাইল জারভিস বড় শট খেলতে গিয়ে মেহেদী হাসান মিরাজের বলে খালেদ আহমেদের হাতে ক্যাচ দিলেই শেষ হয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। তাঁদের শেষ ব্যাটসম্যান চাতারা ইনজুরিতে পড়ায় ব্যাট হাতে নামতে পারেননি। অপর প্রান্তে ১০৬ রান নিয়ে অপরাজিত ছিলেন টেইলর। বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ ৫ উইকেট শিকার করেন। এছাড়াও তাইজুল ইসলাম ২ টি ও মুস্তাফিজ ১ টি উইকেট নেন।

এর আগে চতুর্থ দিন শেষে সফরকারীরা ২ উইকেট হারিয়ে ৭৬ রান সংগ্রহ করে। শেষ সেশনে ৩০ ওভার ব্যাট করে তাঁরা হারায় অধিনায়ক মাসাকাদজা ও ব্রায়ান চারির উইকেট। বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২২৪ রান করে ইনিংস ঘোষণা করে। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ১০১ ও মেহেদি হাসান মিরাজ ২৭ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশের লিড দাঁড়ায় ৪৪২ রান। প্রথম ইনিংসে বাংলাদেশ ৭ উইকেটে ৫২২ রান করে ইনিংস ঘোষণা করেছিল। জবাবে নিজেদের প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ইনিংস শেষ হয় ৩০৪ রানে।

পঞ্চম ও শেষ দিনের নবম ওভারের দ্বিতীয় বলেই মুস্তাফিজের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন শন উইলিয়ামস। ৩৩ বল মোকাবেলা করে ১৩ রান করেন তিনি। পঞ্চম দিনের প্রথম সেশনের ৩১ ওভারে ২ উইকেট হারিয়ে ৮৫ রান যোগ করে লাঞ্চে যায় জিম্বাবুয়ে।

দিনের ১৮ তম ওভারের শেষ বলে নিজের বলেই নিজেই ক্যাচ নিয়ে সিকান্দার রাজাকে সাজঘরে পাঠান তাইজুল ইসলাম। ৩৩ বল মোকাবেলা করে ১২ রান করেন রাজা।

লাঞ্চের পর ১২ তম ওভারের পঞ্চম বলে মেহেদী হাসান মিরাজের বলে লেগ শটে ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিয়ে উইকেট হারান পিটার মুর। পঞ্চম উইকেট জুটিতে টেইলরের সঙ্গে ৬৬ রানের জুটি গড়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন মুর। কিন্তু ৭৯ বলে ১৩ রান করে প্যাভিলিয়নে ফেরেন মুর।

রান আউট হয়ে ফিরে যান জিম্বাবুয়ের সবশেষ জেনুইন ব্যাটসম্যান রেগিস চাকাবা। টেইলরের কলে রান নিতে গিয়ে মুমিনুলের ফিল্ডিংয়ে মুশফিকের হাতে রান আউট হয়ে ফিরে যান চাকাবা।

রানের খাতা খুলতে পারেননি ত্রিপানো। মেহেদী হাসান মিরাজের বলে লিটন দাসকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। নিজের চতুর্থ উইকেট তুলে নেন মেহেদী হাসান মিরাজ। কোন রান না করে তাইজুলের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মাভুতা।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস  ২২৪/৯

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস  ২২৪/৬ (ডি.)

জিম্বাবুয়ে প্রথম ইনিংস  ৩০৪/৯

বাংলাদেশ প্রথম ইনিংস  ৫৫২/৭ (ডি.)

উপরে