আপডেট : ১৪ নভেম্বর, ২০১৮ ১৯:১০

যে কারণে মাহমুদউল্লাহর সঙ্গে ‘সিজদা’ দিয়েছেন মিরাজ

অনলাইন ডেস্ক
যে কারণে মাহমুদউল্লাহর সঙ্গে ‘সিজদা’ দিয়েছেন মিরাজ

মাত্রই সেঞ্চুরি পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। মুঠো পাকিয়ে হাত আকাশে ছুঁড়েছেন, এরপর হেলমেট খুলে দুই চোখ দিয়ে কিছু একটা ইঙ্গিত করেছেন ড্রেসিংরুমে। আট বছর আট মাস পর টেস্টে সেঞ্চুরি পেলেন, আনন্দটা এমন বাঁধভাঙা হবে সেটাই স্বাভাবিক। সিজদা দিয়ে তাই স্মরণীয় করে রাখলেন উপলক্ষটা। তবে সবাইকে অবাক করে দিয়ে ওই সময় মাহমুদউল্লাহর সঙ্গে সিজদায় পড়ে গেলেন মেহেদী হাসান মিরাজও। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সেই উদযাপনের কারণ জানালেন।

এক দিন আগেই মিরাজ সাক্ষী হয়েছিলেন টেস্টে মিরপুরে বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরির। মুশফিকুর রহিমের ওই অসাধারণ ইনিংসের পর মিরাজই সবার আগে তাঁকে জড়িয়ে ধরেছেন। কাকতালীয়ভাবে এক দিন পর রিয়াদের সেঞ্চুরির সাক্ষীও মিরাজ, দুজনের জুটিটা বাংলাদেশকে এনে দিয়েছে ইনিংস ঘোষণা করার মতো রান।

মিরাজ এবার আর নিজেকে আটকাতে পারেননি, রিয়াদের সঙ্গে তিনিও দিয়েছেন সিজদা। ম্যাচ শেষে সেই কারণ ব্যাখ্যা করেছেন মিরাজ, ‘আমাদের ব্যাটসম্যানরা অনেক দিন ধরেই কিন্তু রান করতে পারছিল না। এই ম্যাচটায় কিন্তু আমাদের অনেক প্রাপ্তি ছিল। মুশফিক ভাই ডাবল করল, মুমিনুল ভাই দেড়শ করল। রিয়াদ ভাই সেঞ্চুরি, মিথুন ভাই পঞ্চাশ করল, আমিও করলাম একটা পঞ্চাশ। মানে আমার খুব ভালো লাগছে যে ব্যাটসম্যানরা রানে ফিরেছে। ব্যাটসম্যানরা ডমিনেট করেছে। এটা কিন্তু দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ব্যাটসম্যানরা যদি ডমিনেট করে তাহলে দল ভালো খেলে। এই খুশিতেই আসলে সিজদাহ দেওয়া। আসলে খুব ভালো লাগছে। সবার অনুভূতি কাজ করেছিল। নিজের অনুভূতি ধরে রাখতে পারিনি। তাই রিয়াদ ভাইয়ের সঙ্গে সিজদাহ করেছি।’

এই টেস্টটাতে মিরাজের নিজের প্রাপ্তিও কম নয়। প্রথম ইনিংসে দারুণ একটা ফিফটি পেয়েছেন, মুশফিকের সঙ্গে অষ্টম উইকেটে বাংলাদেশের হয়ে রেকর্ড রান করেছেন। পরের ইনিংসেও করেছেন অপরাজিত ২৭ রান। দুই ইনিংস মিলে এখন পর্যন্ত পেয়েছেন চার উইকেট। নিজের কাছেও তাই আবেগটা ছিল বেশি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে