আপডেট : ১৪ নভেম্বর, ২০১৮ ১৭:৩৬

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার একসঙ্গে ব্যাট করলেন দম্পতি!

অনলাইন ডেস্ক
আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার একসঙ্গে ব্যাট করলেন দম্পতি!

টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে ব্যাট হাতে ২২ গজে জুটি বেঁধেছেন দম্পতি। আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে এমন ঘটনা আর কখনই দেখা যায়নি। মঙ্গলবার নারীদের  টি-টোয়েন্টি বিশ্বকাপে একসঙ্গে ব্যাট করতে দেখা গেল দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেন ভ্যান নিয়েকার্ক ও মারিজানে কাপকে। যারা সমকামী দম্পতি হিসেবে চলতি বছরি আনুষ্ঠানিকভাবে জীবনযাপন শুরু করেছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচে নিয়েকার্ক-মারিজানে মিলে তৃতীয় উইকেটে যোগ কএন ৬৭ রান। ৬ রানের মধ্যে দুই ওপেনার ফিরে যাওয়ার পর এই জুটিই দক্ষিণ আফ্রিকার ৭ উইকেটে ম্যাচ জয়ের ভিত গড়ে দেয়। ৪৪ বলে ৪টি চার এবং একটি ছক্কায় ৩৮ রানে করেন মারিজানে। আর নিয়েকার্ক ৪৫ বলে ২ বাউন্ডারিতে ৩৩ রানে আপরাজিত থাকেন। এই দম্পতির উভয়েই বল হাতেও নিয়েছেন উইকেট। 

এই দুই প্রোটিয়া তারকার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে কয়েক দিনের ব্যবধানে ২০০৯ বিশ্বকাপে। ৮ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবার দেশের জার্সি গায়ে চাপান নিয়েকার্ক। দুদিন পর ১০ মার্চ অস্টেলিয়ার বিপক্ষে অভিষেক হয় মারিজানের। এরপর চলতি বছরের জুলাইয়ে নিয়েকার্ক বিয়ে করেন সতীর্থ মারাজানেকে। ইনস্টাগ্রামে বিয়ের ঘোষণা করেছিলেন মারিজানে। বিয়েতে এসেছিলেন দুজনের অধিকাংশ সতীর্থ।

আন্তর্জাতিক ক্রিকেটে নিয়েকার্ক-মারিজানেই অবশ্য একমাত্র দম্পতি নন। গত বছর বিয়ে করেছেন নিউজিল্যান্ডের দুই নারী ক্রিকেটার অ্যামি স্যাটারওয়েট ও লিয়া তাহুহুর। তবে এই প্রথমবার আইসিসির কোনো প্রতিযোগিতায় একসঙ্গে ব্যাট করলেন কোনো দম্পতি। এই দুজন এর আগে ৫০তম ম্যাচ খেলেছেন একসঙ্গে।

এখন পর্যন্ত ৯৮ ওয়ানডে ও ৭০ টি-টোয়েন্টি খেলেছেন নিয়েকার্ক। দুই ফরম্যাটে রান করেছেন যথাক্রমে ১৯৪৬ রান ও ১৫৩৮ রান। মারিজানে খেলেছেন ৯৬ ওয়ানডে ও ৬৭ টি-টোয়েন্টি। ওয়ানডে ক্রিকেটে মারিজানে করেছেন ১৬২৬ রান এবং উইকেট নিয়েছেন ১০৬ টি। টি-টোয়েন্টিতে তিনি করেছেন ৭০০ রান, উইকেট নিয়েছেন ৫০টি।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে