আপডেট : ৮ নভেম্বর, ২০১৮ ১৬:৫৯

ক্যারিয়ারে একটিও 'ওয়াইড' বল করেননি তাঁরা!

অনলাইন ডেস্ক
ক্যারিয়ারে একটিও 'ওয়াইড' বল করেননি তাঁরা!

ওয়াইড। বোলারদের নিখুঁত লাইন এবং লেংথের সঙ্গে এই শব্দটা বিশেষভাবে জড়িত। ক্রিজের নির্দিষ্ট গণ্ডির বাইরে বল চলে গেলেই অতিরিক্ত এক রান। সঙ্গে বাড়তি এক বলও। কিন্তু, এমনও অনেক বোলার আছেন, যারা ক্যারিয়ারে একটিও ওয়াইড করেননি। দেখে নেয়া যাক তাদের_

রিচার্ড হ্যাডলি: স্যর হ্যাডলিকে বিশ্ব চেনে একজন কিংবদন্তি অলরাউন্ডার হিসাবে। নিউজিল্যান্ডের হয়ে একসময় বিশ্ব শাসন করেছেন। খেলেছেন ৮৬টি টেস্ট। তার নেয়া ৪৩১টি টেস্ট উইকেট বহুদিন ছিল তালিকার একনম্বরে। হ্যাডলি কিন্তু কোনদিন একটিও ওয়াইড বল করেননি।

ল্যান্স গিবস: ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন এই স্পিনারটি ৭৯টি টেস্ট এবং তিনটি একদিনের ম্যাচ খেলেছেন। মোট ৩১১টি উইকেট রয়েছে তার ঝুলিতে। নেই একটিও ওয়াইড।

ক্ল্যারি গ্রিমেট: নিউজিল্যান্ডে জন্মালেও টেস্টে খেলেছেন অস্ট্রেলিয়ার হয়ে। ৩৭টি টেস্টে হাত ঘোরাতে দেখা গিয়েছিল এই লেগ স্পিনারটিকে। উইকেট সংখ্যা ২১৬। কিন্তু, একটিও ওয়াইড করতে দেখা যায়নি।

ডেরেক আন্ডারউড: ইংল্যান্ডের প্রাক্তন বাঁ হাতি স্পিনার। ৮৬টি টেস্ট এবং ২৬টি একদিনের ম্যাচ খেলেছেন। উইকেট পেয়েছেন যথাক্রমে ২৯৭ এবং ৩২টি। কিন্তু, একটিও ওয়াইড করেননি।

গ্যারি সোবার্স: ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি বিশ্বকে শাসন করেছেন বহুদিন। অলরাউন্ডার সোবার্স খেলেছিলেন ৯৩টি টেস্ট। নিয়েছিলেন ২৩৬টি উইকেট। কিন্তু, কোনও দিনই ওয়াইড করেননি।

ইমরান খান: পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী এক সময় শাসন করেছেন ক্রিকেট দুনিয়া। ৮৮টি টেস্ট এবং ১৭৫টি একদিনের ম্যাচ খেলেছেন। যথাক্রমে ৩৬২ এবং ১৮২টি উইকেট দখল করেছেন। কিন্তু, একটিও ওয়াইড করেননি গোটা ক্রিকেট ক্যারিয়ারে।

ইয়ান বোথাম: ইংল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার। ১৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে খেলেছেন ১০২টি টেস্ট এবং ১১৬টি একদিনের ম্যাচ। দখল করেছিলেন ৩৮৩ এবং ১৪৫টি উইকেট। তবে, একটিও হোয়াইড করতে তাকে দেখা যায়নি।

ডেনিস লিলি: তার পেস বল বিশ্বের তামাম ব্যাটসম্যানকে আতঙ্কিত করে তুলত। ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭০টি টেস্ট এবং ৬৩টি একদিনের ম্যাচ খেলেছেন। দখল করেছেন যথাক্রমে ৩৫৫ এবং ১০৩টি উইকেট। কিন্তু, তাকে একটিও ওয়াইড করতে দেখা যায়নি।

বব উইলস: ইংল্যান্ডের অন্যতম সেরা বোলার। ৯০টি টেস্টে হাত ঘোরাতে দেখা গেছে তাকে। ৩২৫টি উইকেট দখল করেছেন। খেলেছেন ৬৪টি একদিনের ম্যাচও। ৮০টি উইকেট পেয়েছেন। কোনও দিনই ওয়াইড বল করতে দেখা যায়নি।

ফ্রেড ট্রুম্যান: ৬৭টি টেস্ট খেলেছেন। দখলে রয়েছে ৩০৭টি উইকেট। ইংল্যান্ডের কিংবদন্তি পেসার। গোটা আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে একটি বারও হোয়াইড করেননি তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

সংশ্লিষ্ট সংবাদ

উপরে