আপডেট : ২১ অক্টোবর, ২০১৮ ১৭:৪৩

ইমরুলের দুর্দান্ত সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক
ইমরুলের দুর্দান্ত সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

প্রায় এক বছর পর গত সেপ্টেম্বরে এশিয়া কাপের মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে ফেরেন টাইগার ওপেনার ইমরুল কায়েস। এই টুর্নামেন্টে ভালো করায় জিম্বাবুয়ে সিরিজেও দলে টিকে যান কায়েস। দলে সুযোগ পেয়ে দুর্দান্ত একটি ইনিংস উপহার দিলেন এই ওপেনার। করলেন সেঞ্চুরি।

ওয়ানডে ক্রিকেটে ইমরুল কায়েসের এটি তৃতীয় সেঞ্চুরি। তিনি সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ২০১৬ সালের ৭ অক্টোবর। মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে ১১২ রান করেছিলেন তিনি। ২০১০ সালের ১১ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন কায়েস।

জিম্বাবুয়ের বিপক্ষে আজ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ওভারে উইকেটে রান।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। এশিয়া কাপে টপ অর্ডারদের সেই ব্যর্থতার চিত্র যেন ফিরে আসে মিরপুরে। ম্যাচ শুরু হতে না হতেই দুই উইকেট পড়ে যায় বাংলাদেশের। ইনিংসের ষষ্ঠ ওভারে টেন্ডাই সাতারার বলে চেফাস ঝুওয়াও এর হাতে ধরা পড়েন লিটন দাস। ১৪ বল খেলে চার রান করেন তিনি। বলটি মিড-অফের উপর দিয়ে বের করে দিতে চেয়েছিলেন লিটন। কিন্তু টাইমিং হয়নি। ঝুওয়াও তার বাঁ-দিকে সরে গিয়ে ক্যাচটি লুফে নেন।

এই ওভারের শেষ বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচ খেলতে নামা রাব্বী। চার বল খেলে শূন্য রান করেন তিনি। দুই উইকেট পড়ে যাওয়ার পর ৪৯ রানের পার্টনারশিপ গড়েন ইমরুল কায়েস ও মুশফিকুর রহিম। জুটি ৪৯ রানের হলেও মুশফিকুর রহিম ব্যক্তিগত ১৫ রানে সাজঘরে ফিরে যান। ইনিংসের ১৫তম ওভারে ব্রান্ডন মাভুতার বলে উইকেটরক্ষক ব্রেন্ডন টেইললের হাতে ক্যাচ হন তিনি।

এরপর ৭১ রানের পার্টনারশিপ গড়েন ইমরুল কায়েস ও মেহেদী হাসান মিরাজ। দুজন দারুণ খেলছিলেন। একের পর এক চার ছক্কা মেরে দলের রানটা দ্রুত এগিয়ে নিচ্ছিলেন। তাদের ব্যাটিং দেখে মনে হচ্ছিল দলের রান হয়তো ৩০০ এর কাছাকাছি হবে। কিন্তু দলীয় ১৩৭ রানে ভেঙে যায় এই জুটি। তারপর আবার ভাঙন শুরু হয়।

কাইল জারভিসের করা ইনিংসের ২৮তম ওভারের দ্বিতীয় বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন মোহাম্মদ মিথুন। তিনি করেন ৩৭ রান। ওভারের শেষ বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩০তম ওভারে কাইল জারভিসের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মেহেদী হাসান মিরাজ।  

ইমরুল কায়েস ইতোমধ্যে ব্যক্তিগত অর্ধশত পূরণ করেছেন। ৬৪ বলে ওয়ানডে ক্যারিয়ারের ১৬তম অর্ধশত পূরণ করে অপরাজিত রয়েছেন তিনি। জিস্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৩ ওভারে ২ উইকেটে ৫৮ রান।

আজকের ম্যাচে বাংলাদেশ একাদশে নতুন মুখ ফজলে রাব্বী। এই ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে ৩০ বছর বয়সী এই অলরাউন্ডারের। ওয়ানডেতে ১২৯তম বাংলাদেশি ক্রিকেটার হিসাবে আজ মাঠে নেমেছেন রাব্বী। ক্রিকেটার একাদশ থেকে বাদ পড়েছেন পেসার রুবেল হোসেন। শারীরিকভাবে তিনি অসুস্থ। একাদশে তিনজন পেসার ও দুইজন স্পিনার রাখা হয়েছে। একাদশে ফিরেছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে