আপডেট : ১৮ অক্টোবর, ২০১৮ ১৭:৪৫

জিম্বাবুয়েকে পেলেই জ্বলে ওঠেন যে টাইগাররা!

অনলাইন ডেস্ক
জিম্বাবুয়েকে পেলেই জ্বলে ওঠেন যে টাইগাররা!

চলতি মাসের ২১ তারিখ প্রথম ওয়ানডে দিয়ে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ। শক্তির বিচারে বাংলাদেশ যোজন যোজন এগিয়ে থাকলেও জিম্বাবুয়েকে নিয়ে বেশ সতর্ক বাংলাদেশ। একসময় এই জিম্বাবুয়ের সঙ্গেই বাংলাদেশ বছরের পর বছর হেরেছে। আবার বাংলাদেশের উন্নতির পেছনে এই জিম্বাবুয়ের অবদানও কম নয়। যেসময় বাংলাদেশের সঙ্গে কেউ দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে আগ্রহ দেখাত না। সে সময়টাতেই বাংলাদেশের সঙ্গে সিরিজ আয়োজন করতে কখনো দ্বিধাবোধ করতো না জিম্বাবুয়ে।

বাংলাদেশ-জিম্বাবুয়ের এখন পর্যন্ত ৬৯ বার দেখা হয়েছে। এর মধ্যে ৪১ জয় নিয়ে বাংলাদেশের পাল্লাভারী। সর্বশেষ ১০ ম্যাচের কোনটিতেই জয় নেই জিম্বাবুয়ের। এখন পর্যন্ত দুই দলের দেখায় সাকিব আল হাসান রান সংগ্রহের তালিকায় শীর্ষে অবস্থান করছেন।

সাকিব ৪৫ ম্যাচে ৪২ ইনিংসে ব্যাট করে ৪০.১১ গড়ে ১৪০৪ রান সংগ্রহ করেছেন। শতক রয়েছে তিনটি। অর্ধশতক রয়েছে ৭টি ইনিংসে। সর্বোচ্চ সংগ্রহ ১০৫ রান।

তালিকার দ্বিতীয়তে অবস্থান করছেন তামিম ইকবাল। ৩৮ ম্যাচের ৩৮ ইনিংসে ৩৭.১৩ গড়ে ১৩৭৪ রান সংগ্রহ করেন তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে ১ টি শতকসহ ৯টি অর্ধশতক লেখা রয়েছে নামের পাশে তাঁর। সর্বোচ্চ রান ১৫৪।

সাবেক টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম রয়েছেন এই তালিকার তৃতীয়তে। ৪৩ ম্যাচে ৩৯ ইনিংসে ৩৮.৮০ গড়ে ১২০৩ রান সংগ্রহ করেন। মুশফিকের নামের পাশে ২টি সেঞ্চুরি ও ৭টি অর্ধশতক রয়েছে।   

তালিকায় চারে আছেন শাহরিয়ার নাফিস। ১৭ ম্যাচে ১৭ ইনিংসে ব্যাট করে ৫৫.৫০ গড়ে ৭৭৭ রান সংগ্রহ করেন তিনি। নাফিস জিম্বাবুয়ের বিপক্ষে ৩টি শতক করেন, যা এখন পর্যন্ত সাকিবের সঙ্গে যৌথভাবে শীর্ষে রয়েছে। শতকের পাশাপাশি ৩টি অর্ধশতকও রয়েছে নাফিসের। নাফিসের পরেই সাবেক দুই অধিনায়ক হাবিবুল বাশার ও আশরাফুলের অবস্থান। ৭৫২ ও ৭৪৫ রান সংগ্রহ করে জিম্বাবুয়ের বিপক্ষে রানের তালিকায় পঞ্চম ও ষষ্ঠ অবস্থানে তাঁদের।

বর্তমানে খেলছেন এমন ক্রিকেট খেলোয়াড়দের মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে রান তোলার তালিকার চারে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৩.৮৮ গড়ে রিয়াদের সংগ্রহ ৬১০ রান। নামের পাশে ৫টি অর্ধশতক রয়েছে তাঁর। আর তালিকার পাঁচে রয়েছেন ইমরুল কায়েস। ২৬ গড়ে কায়েসের সংগ্রহ ৩১২ রান। অর্ধশতক পেয়েছেন মাত্র ২টি ম্যাচে।

বর্তমানে খেলছেন এমন বোলারদের মধ্যে ব্যাটিংয়ের মতোই তালিকার শীর্ষে রয়েছেন সাকিব। ৪৫ ম্যাচে এখন পর্যন্ত উইকেট দখল করেছেন ৭৪টি। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার দখলে রয়েছে ৬২টি উইকেট। মাশরাফির পড়েই ২৩ উইকেট নিয়ে রুবেল হোসেনের অবস্থান। সমান ২৩ উইকেট নিয়ে তালিকার চারে অবস্থান রিয়াদের। ১২ উইকেট নিয়ে তালিকার পাঁচে রয়েছেন মুস্তাফিজুর রহমান।

সাবেক ও বর্তমান খেলোয়াড়দের তালিকায় যথাক্রমে শীর্ষে রয়েছেন সাকিব ও মাশরাফি। তালিকার তৃতীয়তে রয়েছেন আব্দুল রাজ্জাক। রাজ্জাক ৫৬ উইকেট নিয়ে তৃতীয়তে রয়েছেন। সাবেক বাঁহাতি বোলার মোহাম্মদ রফিক ২৬ উইকেট নিয়ে আছেন তালিকার চারে। রফিকের পড়েই রুবেলের অবস্থান।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে