আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৪১

‘যখনি গ্যালারীতে চিৎকার শুনি, তখনি পা দু’টাকে বলি তৈরি হও’

অনলাইন ডেস্ক
‘যখনি গ্যালারীতে চিৎকার শুনি, তখনি পা দু’টাকে বলি তৈরি হও’

চলমান এশিয়া কাপ শুরুর আগে বিশেষ একটি ব্যক্তিগত মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। প্রথম বাংলাদেশি হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেট থেকে দূরে ছিলেন মাত্র ৫ উইকেটের। সবশেষ আফগানিস্তান ম্যাচে গড়েছেন এই রেকর্ড। অসাধারণ এই অর্জনের পর সমর্থকদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন মাশরাফি।

প্রথম বাংলাদেশি হিসাবে ২৫০ উইকেট পাওয়ার পর ফেসবুকে নিজের অফিশিয়াল ফ্যানপেজে সমর্থকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মাশরাফি লিখেছেন, ‘দেখতে দেখতে অনেকটা পথ পার হয়ে আসলাম। ২০০১ সালে যখন আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু করেছিলাম, তখন মনে মনে শুধু একটাই প্রতিজ্ঞা করেছিলাম, যতদিন খেলব দেশের জন্য খেলব। কিন্তু মাঝ পথে বার বার পা দু’টা সঙ্গ ছেড়ে দিচ্ছিল। যতবার ইনজুরিতে পরেছি ততবার মনে হয়েছে এবার মনে হয় আর পারবো না। কিন্তু যখনি গ্যালারী ভর্তি মানুষের চিৎকার শুনি, তখনি পা দু’টাকে বলি তৈরি হও, কারণ আমি আবার মাঠে নামব। যেকোনো প্রাপ্যই অনেক আনন্দের। আজ আমি ওয়ানডে ক্রিকেটে ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করলাম। এটা সম্ভব হয়েছে আপনাদের ভালবাসার জন্য। তাই আপনাদের সকলের প্রতি রইল আমার ভালোবাসা ও শ্রদ্ধা। আপনাদের ভালোবাসা আর দোয়া নিয়ে যেতে চাই আরো অনেকটা পথ। দোয়া করবেন সবাই।’

প্রসঙ্গত, বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেট নেওয়া কৃতিত্ব অর্জন করেন ম্যাশ। এই আড়াইশো উইকেট পেতে মাশরাফিকে খেলতে হয়েছে ১৯২ ম্যাচ। সমান ১৯২ ম্যাচ খেলে অবশ্য এই তালিকাতে মাশরাফির পরেই অবস্থান করছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মাশরাফির থেকে ৬ উইকেট কম অর্থাৎ ২৪৪ উইকেট নিয়ে।বাংলাদেশি হিসেবে দ্বিতীয়স্থানে আছেন সাকিব।

এদিকে বিশ্বের ২৫তম বোলার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেট পেলেন মাশরাফি। এ তালিকায় তার ঠিক ওপরেই আছেন ভারতের সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব (২৫৩)। তবে ৫০ ওভারের ফরম্যাটে ৫৩৪ উইকেট নিয়ে সবার শীর্ষে আছেন শ্রীলঙ্কান সাবেক কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

উপরে