আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৪৪

কেন পারছে না তরুণরা?

অনলাইন ডেস্ক
কেন পারছে না তরুণরা?

মাশরাফি, সাকিব, মুশফিক, তামিম, মাহমুদউল্লাহ- বাংলাদেশ দলের পঞ্চ পাণ্ডব। দলের সব সাফল্যের পিছনের কাহিনীতে তাঁদের অবদান সবচেয়ে বেশি। কিন্তু এই পাঁচজনের বাইরে তরুণদের পারফরম্যান্সই এই মুহূর্তে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় দুশ্চিন্তার কারণ।

এক কথায় বাংলাদেশ দলের পাইপলাইনের হাল খুবই করুণ। গত কয়েক বছর ধরে তরুণদের নিয়মিত ব্যর্থতা চিত্র এবারের এশিয়া কাপে প্রকট আকার ধারণ করেছে। সাম্প্রতিক সময়ে দলের সুযোগ পাওয়া ক্রিকেটারের পরিসংখ্যান দেখলে তরুণ ক্রিকেটারদের বর্তমান অবস্থা স্পষ্ট বুঝা যায়।

সিনিয়ররা সবসময় ভালো খেলবে না এটাই স্বাভাবিক। এশিয়া কাপে তামিম নেই। মুশফিক-সাকিব ইনজুরি নিয়ে খেলছেন। রিয়াদ গতকালের ম্যাচের আগে রানে ছিলেন না। এশিয়া কাপের এই পরিস্থিতিতে আশা ছিল লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্তরা দায়িত্ব নিয়ে খেলবেন। কিন্তু বাংলাদেশের কঠিন সময়ে দায়িত্ব নেওয়ার আগেই তুরুপের তাসের ঘরের মতো ভেঙে পড়লেন তাঁরা।

তাই ভরসা হিসেবে ভারতের সঙ্গে ম্যাচ চলাকালীন সময়ই বাংলাদেশ থেকে উড়িয়ে নেওয়া হলো ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে। অভিজ্ঞতার দিক থেকে এই দুইজন বেশ এগিয়ে। কিন্তু তরুণদের একের পর এক ব্যর্থতায় বাধ্য হয়েই ম্যানেজমেন্ট ডেকে পাঠালেন তাঁদের। মোসাদ্দেকের বদলে সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করলেন ইমরুল।

আবার তামিমের যোগ্য সঙ্গী মানা হয় লিটনকে। গত এক বছর ৬টি ওয়ানডে খেলেছেন। তামিমের ইনজুরিতে নিজেকে প্রমাণের বড় সুযোগ পেয়েছিলেন তিনি। তাতেও ব্যর্থ তিনি। লিটনের সঙ্গী নাজমুল হোসেন শান্ত এশিয়া কাপে সবে মাত্র অভিষিক্ত হলেন। তাঁকে কাঠগড়ায় এখনই দাঁড় করানোর সুযোগ নেই। তবে তাঁর ব্যাটিং টেকনিক ও টেম্পারমেন্ট ইতিমধ্যেই ভ্রুকুটির জন্ম দিয়েছে ক্রিকেট প্রেমীদের মধ্যে।

মেহেদী হাসান মিরাজ তরুণদের মধ্যে সবচেয়ে ভালো খেলছেন। বল হাতে দারুণ খেললেও ব্যাটিংয়ে এখন পর্যন্ত সেভাবে কিছু করতে পারেননি। তাঁকে ভবিষ্যতের সাকিব বলা হলেও নিজেকে শুধু বোলিং দিয়েই প্রমাণ করেছেন।

তবে তরুণরা এখনই এগিয়ে না আসলে ভবিষ্যৎ বাংলাদেশের ক্রিকেট কোথায় গিয়ে দাঁড়াবে সেটা অনেকটাই আন্দাজ করা সম্ভব। পঞ্চ-পাণ্ডব তাঁদের ক্যারিয়ারের প্রাইম সময় পার করছেন। এই সময়টা শেষ হয়ে গেলে বাংলাদেশের ক্রিকেট যে আবারও পিছিয়ে যাবে সেটা বলার অপেক্ষা রাখে না।

উপরে