আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:২২

টগবগে ঘোড়াকে লাগাম পরাবে টাইগাররা, হাসবে বাংলাদেশ?

অনলাইন ডেস্ক
টগবগে ঘোড়াকে লাগাম পরাবে টাইগাররা, হাসবে বাংলাদেশ?

আবুধাবিতে আজ আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ‘ডু অর ডাই’ ম্যাচ। এখানেই শেষ নয়, গত ম্যাচে হারিয়ে আফগানরা যে ক্ষত সৃষ্টি করেছে টাইগারদের মেরুদণ্ডে, কাল জিততে না পারলে সেই ক্ষত মহা যন্ত্রণায় রূপ নিবে। সুপার ফোরের বাকি দুটিতে আফগানিস্তান ও পাকিস্তানকে হারাতে পারলেই ব্যাস। তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে খেলার সুযোগ মিলবে।

একটি জয়ের তৃষ্ণা সারাক্ষণ সাকিব-মাশরাফিদের তাড়িয়ে বেড়াচ্ছে। অন্যদিকে টগবগে ঘোড়ার মতো ছুটছে আফগানরা। পারবে কি আজ এই ঘোড়াকে লাগাম পরাতে টাইগারররা। পারবেন কি মাশরাফিরা আজকের ম্যাচটি জিতে এশিয়া কাপের ফাইনাল খেলার সুযোগটা অক্ষত রাখতে?

সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের তরতাজা স্মৃতি নিয়েই সংযুক্ত আরব আমিরাত গিয়েছিল বাংলাদেশ দল। এশিয়া কাপে ভালো কিছু করার স্বপ্নে রাঙিয়ে। টুর্নামেন্টের উদ্বোধনী দিন রোমাঞ্চকর ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বপ্নটাকে আরো চনমনে করে তুলেছিল বাংলাদেশ। মুশফিকের অসামান্য সেঞ্চুরি, তামিমের বীরত্ব ও বোলারদের বিধংসী পারফরম্যান্সে ১৩৭ রানের বিশাল জয় পেয়েছিল টাইগাররা। কিন্তু পরের দুই ম্যাচে কেমন বদলে গেল সব। স্বপ্নভঙ্গের গল্পই যেন রচিত হলো আফগানিস্তান ও ভারতের বিপক্ষের ম্যাচে।

বাংলাদেশ দলের সবচেয়ে সর্বনাশটা হলো, তামিমের ইনজুরি। ওপেনিং পজিশন একাই আগলে রাখতেন তিনি। লিটন- শান্তকে দিয়ে কিচ্ছু হলো না। গত দুই তিন ম্যাচে দলকে বড্ড ভুগিয়েছেন এ দুই ওপেনার। এদের চরম ব্যর্থতায় জরুরিভাবে ডেকে আনা হয়েছে সৌম্য ও ইমরুলকে। তারাও বাজে ফর্মের জন্য বাদ পড়েছেন। কিন্তু মন্দের ভালো চিন্তা করেই তাদের উড়িয়ে আনা হয়েছে। টানা তিন দিন ম্যাচ খেলার পর গত দুই দিনে কঠিন জার্নির মধ্যে ছিলেন। আবুধাবির প্রচণ্ড গরমের মধ্যে তাদের মানিয়ে নেওয়াটা কঠিন। রান পাওয়া কঠিন। সব মিলে আজ কঠিনতম একটা ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ।

এশিয়া কাপের বাংলাদেশ স্কোয়াডঃ

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি।

উপরে