আপডেট : ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:০৯

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

অনলাইন ডেস্ক
টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

এশিয়া কাপের দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে ভারত টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে। পিচ রিপোর্ট বলছে প্রথমে ব্যাটিং করা দল ২৫০ রান করতে পারলে জেতার সুযোগ বেশি থাকবে। তবে এই পিচটি চার, ছয়ের পিচ না। এখানে ধৈর্যসহ ব্যাটিং ব্যাটিং করলে রান বেশি আসবে। তবে ইতিহাস বলছে পড়ে ব্যাট করা দলের জয়ের সংখ্যার হার বেশি।   

প্রায় সাড়ে তিন বছর আগে মেলবোর্নে শুরু। এরপর থেকে বাংলাদেশ-ভারত ম্যাচে মানেই আলাদা কিছু। এই দুই দুল মুখোমুখি হলেই ছাইচাপা আগুনটা বেরিয়ে আসে। ক্রিকেট বিশ্বে ভারত-পাকিস্তান দ্বৈরথ ছিল সবচেয়ে উত্তেজনাপূর্ণ। কিন্তু এখন আর তেমন নেই। এখন বাংলাদেশ-ভারত মুখোমুখি হলেই সবার মাঝে একটা চাপা উত্তেজনা কাজ করে। ছাড় দিতে চায়না কেউ কাউকে। এমনই এক লড়াইয়ের উত্তাপ ছড়াচ্ছে আজকের ম্যাচেও।

ভারতীয় শিবিরও চোট-আঘাতে বিপর্যস্ত। পাকিস্তানের বিপক্ষে পিঠে চোট পেয়ে স্ট্রেচারে করে বেরিয়ে যাওয়া হার্দিক পান্ডিয়ার এশিয়া কাপ শেষ। একই ম্যাচে বাঁ হাতের তর্জনীতে চোট পাওয়া বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেলকেও ফিরে যেতে হচ্ছে দেশে। নিতম্ব ও কুঁচকির চোটে পেসার শার্দূল ঠাকুরও ফিরছেন দেশে। যাঁদের বিকল্প হিসেবে গতকালই উড়িয়ে আনা হয়েছে রবীন্দ্র জাদেজা, দীপক চাহার ও সিদ্ধার্থ কাউলকে।

এদিকে, গতকাল আফগানিস্তানের সঙ্গে বাজে ভাবে হারে বাংলাদেশ। বাংলাদেশ ক্লান্ত হলেও উজ্জীবিত এক দল। উজ্জীবিত বাংলাদেশ আজ ঘুরে দাঁড়াতে চাইবে। তাছাড়া ভারতের সঙ্গে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে ভালো খেলছে। আজকের ম্যাচের কথা মাথায় রেখেই গতকাল আফগানদের বিপক্ষে তরুণ ও অনভিজ্ঞ এক দলকে মাঠে নামায় টাইগাররা। সুতরাং আজ টাইগাররা সেরা একাদশ নিয়েই নামবে। তাই বাংলাদেশকে ক্লান্ত মনে করা কাল হতে পারে ভারতের জন্য। তাছাড়া বাংলাদেশ এখন এক আহত বাঘ। অন্যায়ভাবে সূচি পরিবর্তন এবং শেষ ম্যাচে হার অনেকটা জেদ হিসেবে কাজ করতে পারে টাইগারদের জন্য। তাই আহত বাঘের থাবা যে কতটা ভয়ঙ্কর হতে পারে সেটা ক্রিকেট বিশ্ব আগেও দেখেছে।

উপরে