আপডেট : ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৪১

ভারতের বিপক্ষে বাংলাদেশের যত দুশ্চিন্তা

অনলাইন ডেস্ক
ভারতের বিপক্ষে বাংলাদেশের যত দুশ্চিন্তা

গুরুত্বহীন ম্যাচে গতকাল আফগানিস্তানের সঙ্গে বাজে ভাবে হারে বাংলাদেশ। ম্যাচটা গুরুত্বহীন হলেও ছিল বাংলাদেশের জন্য ছিল মর্যাদার লড়াই। মর্যাদার লড়াইয়ে বাংলাদেশ ১৩৬ রানে পরাজিত হয়। ২৪ ঘণ্টা ব্যবধানে আজ আবারো মাঠে নামছে মাশরাফিরা।

গতকাল হেরে কিছুটা হলেও মানসিকভাবে বিপর্যস্ত বাংলাদেশ। তার ওপর ১২৩ কিলোমিটার আবুধাবি থেকে দুবাইয়ে ভ্রমন। সব কিছু মিলিয়ে ক্লান্ত এক বাংলাদেশ। তাইতো আজকের গুরুত্বপূর্ণ ম্যাচ নিয়ে বেশ চিন্তিত বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সেই কথাই জানালেন অধিনায়ক মাশরাফি। তিনি বলেন, ‘ভারতের বিপক্ষে ম্যাচটা আমাদের জন্য বেশ কঠিন। এই ম্যাচের আগেই খেলোয়াড়কে সব ধাক্কা সামলে উঠতে হবে। আমিরাতের প্রচণ্ড গরমে পরপর দুইটি ম্যাচ খেলা অনেক কঠিন’।

ভারত টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দল। তাঁদের নিয়মিত অধিনায়ক ও বিশ্বসেরা ব্যাটসম্যান বিরাট কোহলি না থাকলেও ভারতীয় দল তারকাদের নিয়ে ঠাসা একটি দল। অন্যদিকে গতকাল ম্যাচটা বাজেভাবে হেরে কিছুটা হলেও বিপর্যস্ত বাংলাদেশ। তারপর আবুধাবি থেকে লম্বা সফর সেই সঙ্গে গরম। চোট সমস্যাতো শুরু থেকেই রয়েছে বাংলাদেশের। সব মিলিয়ে আজকের ম্যাচটা যে বাংলাদেশের জন্য অগ্নি পরীক্ষার মতো। মাশরাফিও সংবাদ সম্মেলনে সেই কথাই বলতে চেয়েছেন বারবার।

বাংলাদেশ ক্লান্ত হলেও উজ্জীবিত এক দল। উজ্জেবিত বাংলাদেশ আজ ঘুরে দাঁড়াইতে চাইবে। তাছাড়া ভারতের সঙ্গে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে ভালো খেলছে। আজকের ম্যাচের কথা মাথায় রেখেই গতকাল আফগানদের বিপক্ষে তরুণ ও অনভিজ্ঞ এক দলকে মাঠে নামায় টাইগাররা। সুতরাং আজ টাইগাররা সেরা একাদশ নিয়েই নামবে। তাই বাংলাদেশকে ক্লান্ত মনে করা কাল হতে পারে ভারতের জন্য। তাছাড়া বাংলাদেশ এখন এক আহত বাঘ। অন্যায়ভাবে সূচি পরিবর্তন এবং শেষ ম্যাচে হার অনেকটা জেদ হিসেবে কাজ করতে পারে টাইগারদের জন্য। তাই আহত বাঘের থাবা যে কতটা ভয়ঙ্কর হতে পারে সেটা ক্রিকেট বিশ্ব আগেও দেখেছে।

উপরে