আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:০৭

কাল অধিনায়ক মাশরাফির অন্যরকম ‘অভিষেক’

অনলাইন ডেস্ক
কাল অধিনায়ক মাশরাফির অন্যরকম ‘অভিষেক’

শেষ আসরটি টি-টোয়েন্টি সংস্করণে হলেও আবার ওয়ানডে সংস্করণে ফিরে এসেছে এশিয়া কাপ। এশিয়া কাপের ওয়ানডে সংস্করণে অন্য রকম এক অভিষেকের অপেক্ষায় মাশরাফি বিন মর্তুজা। দুই বছর আগের সেই টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপেই অধিনায়ক হিসেবে অভিষিক্ত হন মাশরাফি। তবে ওয়ানডে সংস্করণের এশিয়া কাপে ‘অধিনায়ক’ মাশরাফির এখনো অভিষেক ঘটেনি। আগামীকাল দুবাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচেই ঘটবে অধিনায়ক মাশরাফির সেই অন্য রকম ‘অভিষেক‘।

এশিয়া কাপ যাত্রা শুরু করে ১৯৮৪ সালে। ২০১৬ সালব্যতীত এশিয়া কাপের প্রতিটি আসরই হয়েছে ওয়ানডে ফরম্যাটেই। পাকিস্তানে ২০০৮ এশিয়া কাপ দিয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টে অভিষেক মাশরাফির। এরপর থেকে প্রতিটি টুর্নামেন্টেই খেলেছেন মাশরাফি। আর দুই বছর আগের সেই টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপেই অধিনায়ক হিসেবে অভিষিক্ত হন মাশরাফি। কিন্তু ওয়ানডে সংস্করণের এশিয়া কাপে ‘অধিনায়ক’ মাশরাফির এখনো অভিষেক ঘটেনি। আগামীকাল দুবাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়েই ঘটবে ওয়ানডে এশিয়া কাপে অধিনায়ক মাশরাফির অভিষেক। অধিনায়ক হিসেবে এই ওয়ানডে সংস্করণের টুর্নামেন্টে প্রথমবারের মতো বাংলাদেশের নেতৃত্ব দেবেন মাশরাফি।

বলা হয়ে থাকে, মাশরাফিতে জাদু আছে। যে জাদুর ছোঁয়ায় বদলে যায় দল, উজ্জীবিত হয়ে ওঠে টাইগাররা। এই কথার পক্ষে প্রমাণও পাওয়া গেছে অনেকবার। সর্বশেষ প্রমাণ হলো উইন্ডিজ সফরে। টেস্ট সিরিজে বাজে হারের পর তার নেতৃত্বেই সিরিজ জিতেছে বাংলাদেশ। মাশরাফি মানেই যেন এক প্রেরণার নাম। এশিয়া কাপে তার জাদুর ছোঁয়ায় ভাল করবে বাংলাদেশ দল, এদেশের শত-কোটি ক্রিকেট ভক্তের প্রত্যাশা এমনটিই।

ক্যারিয়ারের অন্তিমলগ্নে দাঁড়িয়েও দারুণ একটি মাইলফলকের অপেক্ষায় আছেন মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাইলফলকটি ছুঁয়ে ফেলতে পারেন আসছে এশিয়া কাপেই। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মোট ১৯০ ম্যাচ খেলে নিয়েছেন ২৪৫টি উইকেট। আর মাত্র পাঁচটি উইকেট পেলে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেট নেয়ার মাইলফলক স্পর্শ করবেন তিনি।

এশিয়া কাপের বাংলাদেশ স্কোয়াডঃ মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, আরিফুল হক, নাজমুল হোসেন শান্ত, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও মুমিনুল হক।

এশিয়া কাপে বাংলাদেশের গ্রুপ পর্বের ম্যাচগুলোর সূচিঃ

১৫ সেপ্টেম্বর – বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা – দুবাই
২০ সেপ্টেম্বর – বাংলাদেশ বনাম আফগানিস্তান – আবুধাবি

উপরে