আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩০

যে মহাতারকাদের এটাই শেষ এশিয়া কাপ

অনলাইন ডেস্ক
যে মহাতারকাদের এটাই শেষ এশিয়া কাপ

১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এশিয়া কাপের মেগা ইভেন্ট। লড়বে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান আর হংকং। বর্তমান রানার্সআপ বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। আর বর্তমান চ্যাম্পিয়ন ভারতের প্রতিপক্ষ পাকিস্তান এবং বাছাইপর্ব পেরিয়ে আসা হংকং। উদ্বোধনী ম্যাচে টাইগারদের মোকাবেলা করবে লঙ্কানরা।

এশিয়া কাপ মূলত ৫০ ওভারের ফরম্যাটে হলেও গতবার বাংলাদেশে এই ইভেন্ট হয়েছিল ২০ ওভারের ফরম্যাটে। মাশরাফি বিন মর্তুজা, শোয়েব মালিক, মহেন্দ্র সিং ধোনি, লাসিথ মালিঙ্গাদের মতো তারকাদের এটাই হয়তো শেষ এশিয়া কাপ। চলুন দেখে নেওয়া যাক, এশিয়া কাপে তাদের পারফরম্যান্স।

মাশরাফি বিন মর্তুজা:


ওয়ানডে ফরম্যাটে এশিয়া কাপের আসরে সর্বোচ্চ ৩০ উইকেট শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরনের। এই তালিকায় মাশরাফি রয়েছেন ২২ নম্বরে। মুরালিধরন ২৪ ম্যাচ খেললেও মাশরাফি খেলেছেন মাত্র ১৩ ম্যাচ, যেখানে তার দখলে রয়েছে ১২ উইকেট। টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপে ম্যাশ খেলেছেন ৫টি ম্যাচ, যেখানে তার দখলে ৫টি উইকেট। দুই ফরম্যাট মিলিয়ে টাইগার অধিনায়কের দখলে ১৭ উইকেট। তাতে টপকে গেছেন পাকিস্তানের কিংবদন্তি ওয়াসিম আকরাম, আবদুল রাজ্জাক, শোয়েব আখতার, শহীদ আফ্রিদি, ভারতের কিংবদন্তি কপিল দেব, অনীল কুম্বলেদের মতো সাবেক বিশ্বসেরাদের।

শোয়েব মালিক:


পাকিস্তানের এই সিনিয়র অলরাউন্ডারের জন্য হয়তো এটাই শেষ এশিয়া কাপ। ব্যাট হাতে দুই ফরম্যাটে এশিয়ার আসরে তিনি খেলেছেন ১৬ ম্যাচের ১২ ইনিংস। ৫০ ওভারের ফরম্যাটে ১০ ইনিংসে শোয়েব মালিক করেছেন ৫৭৫ রান, যেখানে সর্বোচ্চ ১২২০ রান করে শীর্ষে শ্রীলঙ্কার মাতারা হ্যারিকেন খ্যাত সনাথ জয়সুরিয়া। ২০ ওভারের ফরম্যাটে মালিকের ৪ ইনিংসে রান ১২১। ৫০ ওভারের ফরম্যাটে তার উইকেট সংখ্যা ১২টি আর ২০ ওভারের ফরম্যাটে তার উইকেট ২টি।

মহেন্দ্র সিং ধোনি:

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ব্যাট হাতে উইকেটের সামনে আর গ্লাভস হাতে উইকেটের পেছনে এবারের এশিয়া কাপের আসরটি হয়তো শেষ আসর হতে যাচ্ছে। ওয়ানডে ফরম্যাটে তার নামের পাশে রয়েছে ১২ ইনিংসে ৫৭১ রান, একটি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে তিনটি হাফ-সেঞ্চুরি। আর ২০ ওভারের ফরম্যাটে তিনি চার ইনিংসে করেছেন মাত্র ৪২ রান। উইকেটের পেছনে থেকে মোস্ট ডিসমিসালের তালিকায় ওয়ানডে ফরম্যাটে শীর্ষে কুমার সাঙ্গাকারা (২৪ ম্যাচে ৩৬)। আর টি-টোয়েন্টিতে এই তালিকায় শীর্ষে ধোনি, ৫ ম্যাচে করেছেন ৭টি ডিসমিসাল। আর ৫০ ওভারের ফরম্যাটে ধোনির ডিসমিসাল দ্বিতীয় সর্বোচ্চ ২৪টি, ১৩ ম্যাচে।

লাসিথ মালিঙ্গা:


এশিয়া কাপের দুই ফরম্যাটের উইকেট যোগ করলে শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা থাকবেন দুই নম্বরে। শীর্ষে থাকা মুরালিধরনের উইকেট ৩০টি আর মালিঙ্গার ২৮টি। তৃতীয় সর্বোচ্চ ২৬টি উইকেট আরেক লঙ্কান স্পিনার অজন্তা মেন্ডিসের দখলে। ৫০ ওভারের ফরম্যাটে মালিঙ্গা ১২ ম্যাচ খেলে নিয়েছেন ২৪ উইকেট। আর গতবার বাংলাদেশে হওয়া ২০ ওভারের ফরম্যাটে মালিঙ্গা নিয়েছেন এক ম্যাচে ৪ উইকেট। এই মালিঙ্গার দখলে সর্বোচ্চ তিনবার ৫ উইকেট করে রয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে