আপডেট : ১৯ আগস্ট, ২০১৮ ১৭:৫৫

যেখানে ব্রাডম্যানের উচ্চতায় কোহলি!

অনলাইন ডেস্ক
যেখানে ব্রাডম্যানের উচ্চতায় কোহলি!

অর্ধশতক করলে সেটিকে শতকে পরিণত করার সুখ্যাতি আছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির। টেস্টে একবার অর্ধশতক করে ফেললে সেঞ্চুরি করার হার তাঁর অবিশ্বাস্য। তাইতো কোহলির ফিফটির থেকে সেঞ্চুরি বেশি। ১৮টি অর্ধশতকের বিপরীতে টেস্টে কোহলির সেঞ্চুরি ২২টি।

ইংল্যান্ডের সঙ্গে তৃতীয় টেস্ট ম্যাচে গতকাল কোহলি ৯৭ রানের এক ইনিংস খেলে আউট হন। কাল সেঞ্চুরি করে ফেলতে পারলে নামের পাশে তাঁর ২৩টি সেঞ্চুরি ও ১৭টি ফিফটি থাকতো। ফিফটিকে সেঞ্চুরিতে রূপান্তর করার ক্ষমতায় কোহলির সঙ্গে কেবল মাত্র তুলনা চলে স্যার ডন ব্রাডম্যানের। কমপক্ষে ২০টি সেঞ্চুরি করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে ফিফটিকে সেঞ্চুরিতে রূপান্তর করেছেন এমন তালিকায় কোহলির ওপরে আছেন কেবল ব্র্যাডম্যান।

এই তালিকায় ব্র্যাডম্যান, কোহলি ছাড়াও ভারতের সাবেক অধিনায়ক মো. আজহারউদ্দিন, অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক ও অজি ব্যাটসম্যান ম্যাথু হেইডেন ও পাকিস্তানের ইউনিস খান রয়েছেন। তালিকায় যারা রয়েছেন তাদের সবাই ২০টির ওপরে সেঞ্চুরি হাঁকিয়েছেন। এছাড়া অর্ধশতককে শতকে রূপান্তর করার হার ৫০ ভাগেরও বেশি। এই তালিকায় সবার ওপরে রয়েছেন ব্র্যাডম্যান। ২৯টি সেঞ্চুরির বিপরীতে তাঁর অর্ধশতক রয়েছে মাত্র ১৩টি। অর্ধশতককে শতকে রূপান্তর করার হার ৬৯.০৪ ভাগ। কোহলির ২২ সেঞ্চুরির বিপরীতে অর্ধ শতক ১৮টি। রূপান্তরের হার ৫৫ ভাগ। এছাড়া ভারতের সাবেক অধিনায়ক আজহারউদ্দিনের রুপান্তরের হার ৫১.১৬ ভাগ। তাঁর পরেই রয়েছেন অজি অধিনায়ক ক্লার্ক। তাঁর রূপান্তরের হার ৫০.৯০ ভাগ। হেইডেন ৫০.৮৪ ভাগ নিয়ে তালিকায় ৫ম অবস্থানে। ৫০.৭৪ ভাগ দিয়ে ইউনিস খান রয়েছেন ষষ্ঠ অবস্থানে।

অনেকের চোখে এই কোহলি ক্রিকেটের আরেক কিংবদন্তি শচীনের সব ব্যাটিং রেকর্ড ভেঙে ফেলার যোগ্য দাবিদার। কোহলি যেই গতিতে ছুটছেন সেই হিসেবে ভবিষ্যতে শচীনের রান ও সেঞ্চুরির রেকর্ড ভেঙে বসে থাকবেন।  

আন্তর্জাতিক ক্রিকেটে টেন্ডুলকার সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন। এর মধ্যেই টেন্ডুলকারের একটি আফসোস হয়তো সারাজীবন থেকে যাবে। আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ বার নার্ভাস নাইনটিজের শিকার হয়েছেন টেন্ডুলকার। এটিও একটি বিশ্ব রেকর্ড। এই ২৭টির মধ্যে অর্ধেকও যদি সেঞ্চুরি করতে পারতেন তাহলে সেঞ্চুরির তালিকাটা আরও লম্বা থাকতো তাঁর।

তবে এদিক দিয়ে কোহলি বেশ সতর্ক। টেস্টে মাত্র দুবার, আর ওয়ানডেতে নড়বড়ে নব্বইয়ে আউট হয়েছেন মোট ৫ বার। গত ৫ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র তিনবার। ২০১৬–তে একবার, ২০১৭–তে একবার, ২০১৮–তে হলেন গতকাল। পরিসংখ্যান অনুযায়ী নার্ভাস নাইনটিজে এ বছর আউট হওয়ার ‘কোটা’ সম্পন্ন করে ফেলেছেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে