আপডেট : ১০ আগস্ট, ২০১৮ ১৯:০৭

জাতীয় দলে ফিরছেন আশরাফুল?

অনলাইন ডেস্ক
জাতীয় দলে ফিরছেন আশরাফুল?

আগামী ১৩ আগস্ট সকল প্রকার নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেতে যাচ্ছেন এক সময়ের বাংলাদেশের সেরা খেলোয়াড় মোহাম্মদ আশরাফুল। এই নিষেধাজ্ঞা উঠে গেলে আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের হয়ে খেলার জন্য আর কোন বাঁধা থাকবে না তাঁর। ২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে স্পট ফিক্সিং ও ম্যাচ ফিক্সিংয়ের কথা স্বীকার করে ৫ বছরের নিষেধাজ্ঞার বেড়াজালে পড়েন সাবেক এই অধিনায়ক।

দীর্ঘ পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে তাঁর আনন্দের কোন শেষ নেই। জনপ্রিয় ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে নিজের আনন্দের কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘আমি ২০১৮ সালের ১৩ আগস্টের জন্যই অপেক্ষা করছিলাম। পাঁচ বছরের বেশি সময় ধরে আমি নির্বাসিত ছিলাম। ঘরোয়া লিগে খেলার সুযোগ পেয়েছি গত দুই আসরেই। এখন জাতীয় দলের হয়ে খেলার জন্য উন্মুক্ত হচ্ছি। বাংলাদেশের হয়ে আবারো খেলতে পারা আমার জন্য অনেক বড় অর্জন’।

ঢাকা প্রিমিয়ার লিগে গত আসরে দুর্দান্ত খেলেছেন সর্বকনিষ্ঠ এই টেস্ট সেঞ্চুরিয়ান। কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে গত আসরে পাঁচটি সেঞ্চুরি করে ফেরার অপেক্ষায় রয়েছেন তিনি। এদিকে লিস্ট-এ লিগে পাঁচ বা এর চেয়ে বেশি সেঞ্চুরির সংখ্যা এখন পর্যন্ত রয়েছে একটি। ২০১৫-১৬ মৌসুমে দক্ষিণ আফ্রিকান লিস্ট-এ লিগে পাঁচটি সেঞ্চুরি করেছিলেন অ্যালভিরো পিটারসেন। তিনি এই ধারাবাহিকতা সামনেও ধরে রাখতে চান। তিনি বলেন, ‘আমার ফেরার মৌসুমটা একদমই ভালো ছিল না। তবে আমি ২০১৭-১৮ মৌসুমে ভালো খেলেছি। আসন্ন মৌসুমেও আমি আরও ভালো খেলতে চাই।

ঘরোয়া পর্যায়ে আশরাফুল দারুণ ফর্মে রয়েছেন। ঘরোয়া লিগের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর থেকে ব্যাটিং গড় ৪৭ ধরে রেখেছেন। যদিও দীর্ঘ পরিসরে এখনো তেমন সুবিধা করতে পারেননি তিনি।

ঘরোয়া লিগে দুর্দান্ত পারফর্ম করার পরও তিনি জাতীয় দলে সুযোগ পাবেন কিনা সেটা একটি বড় প্রশ্ন। তবে বাংলাদেশ অনেক দিন ধরেই তামিমের যোগ্য সঙ্গী খুঁজে পাচ্ছে না। সে দিক থেকে আশরাফুলের ওপেনিংয়ে খেলার অভিজ্ঞতা ভালোই রয়েছে। ঘরোয়া লিগের পারফরমান্সের বিচারে আশরাফুলকে তামিমের সঙ্গী হিসেবে সুযোগ দিয়ে দেখা যেতে পারে। গুরুত্বপূর্ণ সিরিজ না হোক জিম্বাবুয়ে সিরিজে তাঁকে সুযোগ দিয়ে তাঁকে পরীক্ষা করা যেতে পারে।

উল্লেখ্য, ২০১৪ সালের জুন মাসে ম্যাচ ফিক্সিংয়ের জন্য প্রথমে আট বছরের জন্য নিষিদ্ধ হন তিনি। সেই সঙ্গে ১০ লাখ টাকার জরিমানাও গুনতে হয়ে তাঁকে। ২০১৪ সালের সেপ্টেম্বরে সেই নিষেধাজ্ঞা কমিয়ে পাঁচ বছর করা হয় যার গণনা শুরু হয় ২০১৩ সাল থেকে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে