আপডেট : ২৩ জুলাই, ২০১৮ ২০:৩২

যে কারণে খেলার কৌশল পাল্টালেন তামিম?

অনলাইন ডেস্ক
যে কারণে খেলার কৌশল পাল্টালেন তামিম?

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দলের জয়ে অবদান রাখার পাশাপাশি ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারও উঠেছে বাংলাদেশি ওপেনার তামিম ইকবালের হাতে। তবে খুশি হওয়ার পাশাপাশি এই পুরস্কারে কিছুটা অস্বস্তিও মিশে ছিলো। বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে মন্থরতম সেঞ্চুরির রেকর্ড ছিলো তামিমের এই তিন অঙ্কের ম্যাজিক ফিগারে। কিন্তু কেনো এমন মন্থর ব্যাট চালানো? উত্তরটা জানিয়েছেন তামিম নিজেই।

রোববার গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে প্রথমে ব্যাট করা বাংলাদেশের হয়ে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত খেলেছেন তামিম। ১৪৬ বলে তুলে নিয়েছেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৬০ বল খেলেছেন এই ম্যাচে। তবুও সর্বসাকুল্যে তার রান ১৩০। সাধারণত এত মন্থর তামিমকে দেখা যায় না বললেই চলে। যেনো নিজের ছায়া থেকেই বের হওয়া অচেনা কোনো তামিম।

আসলে রোববারের উইকেট যেমন চেয়েছে, তামিমও খেলেছেন তেমনভাবেই। প্রায় পুরোটা সময় একই মন্থর ছন্দে সঙ্গ দিয়েছেন সাকিব আল হাসানও। উইকেটের সঙ্গে আপোস করেননি। যদিও সেঞ্চুরির একদম কাছে গিয়েই তা পাননি সাকিব (৯৭) কিন্তু তামিম ধৈর্য হারাননি। দু’জনে মিলে ২৫৪ বলে খেলেছেন ২০৭ রান। যা কিনা দ্বিতীয় উইকেট জুটিতে বাংলাদেশের রেকর্ড।

প্রকৃতির বিপক্ষে প্রকৃতির যুদ্ধে জয়টা হয়েছে তামিমের। কন্ডিশন-উইকেট বলছে প্রোভিডেন্স মাঠে বেশি সময় টিকে থাকা কঠিন। তামিম সাধারণত মেরে খেলতেই স্বাচ্ছ্বন্দ্য বোধ করেন। কিন্তু তামিম যেমন পাল্টেছেন নিজের প্রাকৃতিক ধারা তেমনি হারিয়ে দিয়েছেন প্রোভিডেন্সের উইকেটকেও।

ম্যাচ শেষে জানিয়েছেন কেনো এতটা মন্থর ছিলেন তামিম। বলেন, ‘যখন আমরা ব্যাটিংয়ে নামি, উইকেট খুব সহজ ছিল না। শক্ত অবস্থানে যেতে অনেক কষ্ট করতে হয়েছে। ২৫ ওভার পর্যন্ত উইকেট খুবই কঠিন ছিল। বল টার্ন করছিল, পেসারদের জন্যও সহায়তা ছিল। আমাদের পরিকল্পনা ছিল, স্কোরবোর্ডের দিকে না তাকিয়ে যত লম্বা খেলা যায়।  সাকিব অবিশ্বাস্য ভালো খেলেছে। শেষ দিকে মুশফিক একটি মূল্যবান ইনিংস খেলে বাড়তি ২০-৩০ রান এনে দিয়েছেন।’

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে