আপডেট : ২৩ জুলাই, ২০১৮ ২০:০৬

কোন জাদুতে ওয়ানডে এলেই বদলে যায় বাংলাদেশ?

অনলাইন ডেস্ক
কোন জাদুতে ওয়ানডে এলেই বদলে যায় বাংলাদেশ?

টেস্ট সিরিজে কেমন বাংলাদেশ ছিল আর ওয়ানডেতে কোন বাংলাদেশের দেখা মিলল। টেস্টে যেই দল নিয়ে নাস্তানাবুদ হয়েছিল টাইগাররা সেই দল নিয়েই উইন্ডিজকে দাপট দেখিয়ে জয় ছিনিয়ে আনল। যেই দলের ১১ জন মিলে টেস্ট ক্রিকেটে ৫০ রানই করতে পারে না। সেই দলই আবার এক উইকেট হারিয়ে ২০৮ রান করে ফেলেন! কিন্তু কোন মন্ত্রবলে আসল এই জয়, হলো এই আমূল পরিবর্তন? কেনই বা ওয়ানডে এলে বদলে যায় টাইগাররা?

গতকাল ম্যাচের আগেও দেখা গেছে, জয় পেতে বেশ আত্মবিশ্বাসী ছিল টাইগাররা। প্রত্যেকের শারীরিক ভাষা দেখে মনে হয়েছে এইটা আমাদের রাজত্বের জায়গা। এখানে আমরাই সেরা। কেউ পারবে না আমাদের হারাতে। আর আমাদের থেকে র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকা দল আমাদের হারাবে? তা তো হতেই পারেনা!

সব মিলিয়ে মানসিকভাবে পরিবর্তনই এই জয় পেয়েছে বাংলাদেশ। জয়ই নয়,  জেসন হোল্ডার নেতৃত্বাধীন দলটির বিপক্ষে রীতিমত দাপট দেখিয়ে ম্যাচটি নিজেদের করে নিয়েছে টাইগাররা।

ম্যাচ সেরা তামিম ম্যাচ শেষে বলেন, ‘উইকেট  মোটেই সহজ ছিল না। আমাদের শক্তিশালী অবস্থানে যেতে কঠোর পরিশ্রম করতে হয়েছে। বল টার্ন করছিল এবং ফাস্ট বোলাররাও সাহায্য পাচ্ছিল। তাই আমাদের প্রাথমিক পরিকল্পনা ছিল যতটা সম্ভব সময় খেলে যাওয়া, স্কোর বোর্ডের দিকে না তাকিয়ে।‘

তবে সবচেয়ে বড় কথা মাশরাফির নেতৃত্ব। যার গুণে কেমনভাবে যেন বদলে যায় বাংলাদেশ। দলের সবার মধ্যে চলে আসে জয়ের আত্মবিশ্বাস। আর যখন অধিনায়ক পারফর্ম করেন তখন তো জয় আসতেই হবে। ম্যাশ বল হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন। ১০ ওভার বল করে একটি মেডেনসহ মাত্র ৩৭ রান খরচ করে ৪ উইকেট নেন তিনি।

এক কথায় মাশরাফি আসলেন, খেললেন এবং জয় করলেন। যে দলটা তিন দিনে টেস্ট হারে,সেই দলকেই আবারো জয়ের প্রান্তে নিয়ে গেলেন। দেশে স্ত্রী অসুস্থ থাকা সত্ত্বেও দেশের জন্য আবারও ব্যাক্তিগত স্বার্থকে ত্যাগ করলেন। এজন্যই সে কিংবদন্তি। 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে