আপডেট : ২২ জুলাই, ২০১৮ ০৯:৪৭

সাব্বিরের শেষ সুযোগ?

অনলাইন ডেস্ক
সাব্বিরের শেষ সুযোগ?

ওয়ানডে ক্রিকেট ১১ জনের খেলা হলেও মূলত বেশ কয়েক বছর ধরে বাংলাদেশ ১০ জন নিয়ে খেলছে! অবাক হলেও এটাই সত্যি। সাব্বির রহমান প্রতিটি সিরিজে প্রথম একাদশে থাকলেও শেষ কবে তিনি ভালো খেলেছেন সেটা হয়তো তিনি নিজেই ভুলে গিয়েছেন। সেই বিবেচনায় ‘দুধভাত’ খেলোয়াড় হিসেবে তিনি পরিণত হয়েছেন। তাই তো ১১ জনের ক্রিকেট এখন ১০ জনে পরিণত হয়েছে বাংলাদেশের জন্য। 

২৫, ২৫ এবং ২৪। ভাব্বেন না নতুন করে আবার অংক শেখাতে চেষ্টা করছি আপনাকে। আন্তর্জাতিক ক্রিকেট খেলা একজন খেলোয়াড়ের গড় এটি। বর্তমান সময়ে এই গড় খুব নগণ্য। এই তিনটি গড় সংখ্যা বাংলাদেশের সাব্বির রহমানের। টি-টুয়েন্টি, ওয়ানডে এবং টেস্টের ব্যাটিং গড়।

বর্তমান সময়ে তিন ফরম্যাট মিলিয়ে কাছাকাছি গড় ধরে রেখেছেন ভারতের অধিনায়ক ভিরাট কোহলি। তিন ফরম্যাটে তাঁর ব্যাটিং গড় ৫০ এর উপরে। বাংলাদেশ ৫০০ রান তাড়া করেও জিততে পারে বলা ব্যক্তিটির ব্যাটিং গড় কোহোলির অর্ধেক। 

সাব্বিরের ব্যাটিং পজিশন নিয়ে এখন পর্যন্ত অনেকবার গবেষণা হয়েছে। কখনো তাঁকে উপরের দিকে খেলানো হয়েছে, কখনো বা মাঝে আবার কখনো একদম লোয়ার অর্ডারে। কিন্ত তাতে কোন লাভ হয়নি। কাছাকাছি তিনটি সংখ্যাই বলে দেয় সাব্বিরকে যেকোন মুহূর্তেই নামিয়ে দেওয়া হোক না কেন সে আসলে একই ধাঁচের খেলাটাই খেলেন। এই গড়টা আরও বলে দেয়, ম্যাচ রিড করার এবং সিচুয়েশন মোতাবেক খেলার দক্ষতা প্রায় নেই বললেই চলে তাঁর। সাব্বিরকে ব্যাটিং অর্ডারে কখনো সামনে কখনো পেছনে শাফল করে খেলানো হলেও সে আসলে ব্যর্থ।

এবার আসুন দেখি সাব্বির রহমানের ফার্স্ট ক্লাস ক্রিকেট ক্যারিয়ারের পরিসংখ্যান। সেখানে তিনি ওয়ানডে খেলেছেন ১২৫ টি। এর মধ্যে ৬১ ইনিংস থেকে রান করেছেন ১২৬১ রান। গড় মাত্র ২৮! সেখানেও আন্তর্জাতিক ক্রিকেটের মতন কাছাকাছি গড়। ফার্স্ট ক্লাস টেস্ট ভার্সনে ক্রিকেট খেলে সেঞ্চুরির দেখা পেয়েছেন মাত্র ৩টিতে। সেখানে গড় ৩১!

এত কিছুর পরও সাব্বিরকে প্রতিটি সিরিজে সুযোগ দিয়ে যাচ্ছে বোর্ড। বোর্ডের আস্থা ধরে রাখার শেষ সুযোগ হয়তো পাবেন এই বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের মধ্য দিয়েই। তাই তাঁকে দলের জন্য ফিরে আসতে হবে। ১০ জনের দলকে ১১ জনের গড়া দল হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে আজ তাঁকে। এটাই হয়তো শেষ সুযোগ তাঁর!

উপরে