আপডেট : ২২ জুলাই, ২০১৮ ০৯:২৭

উইন্ডিজ ও আমাদের দূর্বলতা

অনলাইন ডেস্ক
উইন্ডিজ ও আমাদের দূর্বলতা

ক্যারিবিয়ানদের সঙ্গে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে টাইগাররা  এখন উইন্ডিজে। এরই মধ্যে শেষও হয়ে গেছে টেস্ট সিরিজ। সেখাতে রীতিমত নাকানি-চোবানি খেয়েছে সাকিববাহিনী। হেরেছে নিজেদের টেস্ট ইতিহাসের সবচেয়ে করুন পরিণতির শিকার হয়ে।

এবার টাইগারদের ঘুরে দাঁড়ানোর পালা। কেননা, খেলাটা টাইগারদের সবচেয়ে পছন্দের ফরম্যেটের। টেস্ট সিরিজের হতাশা আর ব্যার্থতা ভুলে ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াতে মরিয়া পুরো টাইগার শিবির। সেই লক্ষ নিয়েই আজ তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে গায়ানাতে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মাঠে নামবে মাশরাফি বাহিনী।

এদিকে, উইন্ডিজ ব্যাটসম্যান দের আটকে রাখতে হলে ডট বল আদায় করতে হবে। অবশ্য ডট বল ওরা নিজেরাই দেবে যার কারণ হচ্ছে ওদের ব্যাটসম্যানরা নিয়মিত ‘স্ট্রাইক রোটেড’ করে খেলতে পারেনা। তাই লাইন লেংথে ধারাবাহিক হয়ে ওদের প্রেশারে ফেলে ভুল করায়ে আউট করা খুবই সম্ভব।

ফিজ বাংলাদেশের জন্য তুরুপের তাস হতে পারে। কারণ উইন্ডিজ ব্যাটসম্যানরা এখনও তাকে সেইভাবে খেলেনি আর যতবারই খেলেছে ততবারই ফিজ সফল। রাসেলকে বোল্ড করা সেই বলটা নিশ্চই এখনো মনে আছে সবার। তবে ফিজের এখন কি অবস্থা সেটা জানিনা, কাল খেলা দেখলে বুঝা যাবে।

তবে উইন্ডিজ বোলাররাও একই কাজ করার চেষ্টা করবে কারণ আমাদের ব্যাটসম্যারাও স্ট্রাইক রোটেশনে প্রচুর দুর্বল।

ওদের সঙ্গে আমাদের পার্থক্য হলো ওদের গায়ের জোড় অনেক বেশি। ওরা চাপে পরলে বিগ শট খেলে। আর ৯০% সময় বল সীমানার বাইরে গিয়ে পরে। অন্যদিকে আমরা যখন বিগ শট খেলি তখন বাউন্ডারিতে ক্যাচ দিয়ে ফিরি।

ওদের ব্যাটিং লাইনে গেইল আর লুইস অনেক বড় নাম সঙ্গে হেটমায়ারও। তাই অফ স্পিনিং অলরাউন্ডার মিরাজ খেললে সুবিধা পাবে টাইগাররা। আজ সাকিব-ম্যাশ-মিরাজের মূল কাজ থাকবে ডট দিয়ে দিয়ে চাপ তৈরি করা। অন্যদিকে রুবেল-মুস্তাফিজদের লক্ষ্য থাকবে সাকিব-মাশরাফিদের চাপকে কাজে লাগিয়ে উইকেট তুলে নেওয়া। একই সঙ্গে প্রস্তুতি ম্যাচে ভালো খেলা মোসাদ্দেকও হতে পারেন তুরুপের তাস।  

আর পিচ নিয়ে অজুহাত দেয়ারও সুযোগ নেই কেননা গায়ানার পিচ কন্ডিশন প্রায় আমাদের হোম গ্রাউন্ডের মতনই।

তাছাড়া উইন্ডিজদের থেকে ওয়ানডে র‍্যাংকিং, অভিজ্ঞতা, টিম কম্বিনেশন কিংবা বিগত কয়েক বছরের ওডিআইতে পারফরম্যান্স- সব দিক থেকেই ক্যারিবিয়ানদের থেকে ঢের এগিয়ে টাইগাররা। তাই আজকের ম্যাচে বাংলাদেশের জয়টা প্রত্যাশা করলে খুব বেশি ভুল হবার কথা নয়।

উপরে