আপডেট : ২১ মে, ২০১৮ ১১:৫৩

আইপিএল প্লে-অফে কে, কখন, কার মুখোমুখি?

অনলাইন ডেস্ক
আইপিএল প্লে-অফে কে, কখন, কার মুখোমুখি?

রোববার রাতেই শেষ হয়ে গেলো একাদশতম আইপিএলের জমজমাট গ্রুপ পর্বের লড়াই। শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে কোন চারটি দল খেলছে এবারের আইপিএলের প্লে-অফে। শেষ চার থেকেই তিন ম্যাচের মাধ্যমে নির্ধারিত হবে ফাইনালে লড়াই করবে কোন দুটি দল। গ্রুপ পর্বের শেষ ম্যাচের পরই নিশ্চিত হলো প্লে অফের চার দল। পয়েন্টে টেবিলের ভিত্তিতে সেই চার দল হচ্ছে সানরাইজার্স হায়দরাবাদ, চেন্নাই সুপার কিংস, কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস।

শনিবারই সাকিব আল হাসানদের মাঠে গিয়ে স্বাগতিক সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছিল কলকাতা নাইট রাইডার্স। রোববার দিনের শুরুতেই পয়েন্ট টেবিলের একেবারে তলানীর দল দিল্লি ডেয়ারডেভিলসের কাছে হেরে বিদায় নিশ্চিত হয়ে গেলো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের। রাতের ম্যাচে চেন্নাই-পাঞ্জাবের সমীকরণ ছিল, অন্তত ৫৩ রানের ব্যবধানে জিততে হবে পাঞ্জাবকে।

কিন্তু জয় তো দুরে থাক, মহেন্দ্র সিং ধোনির দলের কাছে উল্টো ৫ উইকেটের ব্যবধানে হারতে হয়েছে প্রীতি জিনতার দলকে। সুতরাং, রান রেটের হিসেব আর করতে হয়নি। পয়েণ্টের ভিত্তিতেই নির্ধারিত হলো সেরা চার দল। যদিও প্রথম এবং দ্বিতীয় স্থানে ১৮ পয়েন্ট করে নিয়ে রয়েছে হায়দরাবাদ এবং চেন্নাই। রান রেটের হিসেবে হায়দরাবাদ ছিল এগিয়ে, চেন্নাই পেছনে। আবার পাঞ্জাব যদি কোনোভাবে চেন্নাইকে ৭৫ রানের ব্যবধানে হারাতে পারতো, তাহলে কলকাতাই উঠে যেতো দুই নম্বরে, চেন্নাই চলে যেতো তিন নম্বরে।

কিন্তু তা না হওয়ায় কলকাতা নাইট রাইডার্স থেকে গেলো তিন নম্বরেই। একই সঙ্গে এটাও নিশ্চিত হলো কলকাতা নাইট রাইডার্স প্লে-অফে রাজস্থানের মুখোমুখি হচ্ছে নিজেদের মাঠ ইডেনে গার্ডেনেই। পয়েণ্ট টেবিলের সেরা দুই দল সানরাইজার্স হায়দরাবাদ এবং চেন্নাই সুপার কিংস মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। দুই দলই ১৮ পয়েন্ট পেলেও নেট রান রেটে চেন্নাইয়ের (০.২৫৩) চেয়ে এগিয়ে থাকায় এক নম্বরে থাকল হায়দরাবাদই (০.২৮৪)।

আইপিএলের নিয়মানুসারে পয়েন্ট টেবিলের সেরা দুই দল খেলবে প্রথম কোয়ালিফায়ারে। এই ম্যাচের জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। পরাজিত দলের বিদায় ঘটবে না। তাদের জন্য সুযোগ থাকবে আরও একটি। আর পয়েণ্ট টেবিলের তৃতীয় এবং চতুর্থ দল মুখোমুখি হবে ইলিমিনেটর রাউন্ডে। এই ম্যাচের পরাজতি দলের বিদায় নিশ্চিত হয়ে যাবে; কিন্তু জয়ী দলের ফাইনাল নিশ্চিত হবে না। তারা দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের সঙ্গে। এই ম্যাচে জয়ী দলই উঠবে ফাইনালে।

আইপিএল প্লে-অফের সূচি

তারিখ

সময়

ম্যাচ

ভেন্যু

২২ মে

সন্ধ্যা ৭.৩০টা

সানরাইজার্স হায়দরাবাদ-চেন্নাই সুপার কিংস

মুম্বাই

২৩ মে

সন্ধ্যা ৭.৩০টা

কলকাতা নাইট রাইডার্স-রাজস্থান রয়্যালস

কলকাতা

২৫ মে

সন্ধ্যা ৭.৩০টা

দ্বিতীয় কোয়ালিফায়ার

কলকাতা

২৭ মে

সন্ধ্যা ৭.৩০টা

ফাইনাল

মুম্বাই

উপরে